চাকরিতে হেনস্থার জের! রাজনীতিতে যোগ দিলেন কাশ্মীরের আইএএস টপার

ফয়জলের সামনে এখন রাজনীতির চ্যালেঞ্জ।

জল্পনার শেষ। শেষ পর্যন্ত আমলা হিসেবে কেরিয়ার শেষ করলেন ২০১০ ব্যাচে আইএএস পরীক্ষায় শীর্ষ স্থানাধিকারী কাশ্মীরের যুবক শাহ ফয়জল। যোগ দিলেন রাজনীতিতে।  তাঁর রাজনীতিতে যোগ দেওয়ার কথা জানিয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা।

হিংসা বিধ্বস্ত কাশ্মীরের অন্যতম উজ্জ্বল মুখ ৩৫ বছরের তরুণ শাহ ফয়জল। মাত্র ২৬ বছর বয়সে আইএএস পরীক্ষায় সারা দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছিলেন। কাশ্মীরের ইতিহাসে সেই প্রথম। তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন খোদ তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। আমলা হিসাবে কাজ করার পাশাপাশি বিভিন্ন গবেষণার সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। সম্মানজনক ফুলব্রাইট স্কলারশিপ পেয়ে তিনি হার্ভার্ড কেনেডি স্কুলেও শিক্ষালাভ করেন। স্বাভাবিক ভাবেই তিনি হয়ে উঠেছিলেন জম্মু ও কাশ্মীরের 'ইয়ুথ আইকন'।

যদিও প্রথম ধাক্কাটা আসে ২০১৬ সালে। ভারতীয় নিরাপত্তারক্ষীদের হাতে হিজবুল জঙ্গি বুরহান গনি নিহত হওয়ার পর থেকেই সোশ্যাল মিডিয়া-সহ বিভিন্ন জায়গায় ফয়জল আর গনির তুল্যমূল্য বিচার হওয়া শুরু হয়। তখন জাতীয় সংবাদ মাধ্যমের কাছে এই তুলনা বন্ধ করতে নিজেই আবেদন জানান তিনি, যা ভাল ভাবে নেননি অনেকেই।

যদিও মূল ধাক্কাটা আসে গত বছরের জুলাইতে। দেশ জুড়ে একের পর এক ধর্ষণের প্রতিবাদে তখন উত্তাল সারা দেশ। সেই সব ধর্ষণের প্রতিবাদে তখন সোশ্যাল মিডিয়ায় সরব হন ফয়জলও। কিন্তু তা ভাল ভাবে নেয়নি দেশের আমলাতন্ত্র। একজন আইএএস আধিকারিক বিতর্কিত মন্তব্য করতে পারেন না, এই অজুহাতে তাঁর বিরুদ্ধে তদন্তও শুরু হয়। সার্ভিস রুল ভাঙার অভিযোগও আনা হয় তাঁর বিরুদ্ধে। শোনা যায়, তখন থেকেই চাকরি ছাড়ার কথা ভাবছিলেন ফয়জল। এই সময় তাঁর পাশে দাঁড়িয়েছিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা।

'এই ঘটনা আমলাতন্ত্রের কাছে ক্ষতি, কিন্তু রাজনীতির জন্য লাভের।' টুইট করে এমনটাই জানিয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, সরকারের কাছে স্বেচ্ছাবসরের আবেদনও জানিয়েছেন ফয়জল। সেই আইনি পদ্ধতি সম্পন্ন হলে তবেই সরকারি ভাবে রাজনীতিতে যোগ দেবেন তিনি। কিন্তু কোন দলে যোগ দিচ্ছেন , তা নিয়ে এখনও কোনও মন্তব্য করেননি ফয়জল। রাজনৈতিক মহলের অনুমান, বিভিন্ন সময় তাঁর পাশে যে ভাবে দাঁড়িয়েছে ন্যাশনাল কনফারেন্স, তাতে ওমর আবদুল্লার দলে যোগ দেওয়ার সম্ভাবনাই বেশি। বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, আগামী লোকসভা নির্বাচনেই বারামুলা কেন্দ্র থেকে ন্যাশনাল কনফারেন্সের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তিনি।