লক্ষ্য ভিভিআইপিরা, আত্মঘাতী হামলা চালাতে ভারতে এসেছে জঙ্গিদল


বছরের শুরুতে ফের জঙ্গির খোঁজে তল্লাশি চালালো জাতীয় তদন্তকারী সংস্থা (‌এনআইএ)‌। মঙ্গলবার আমরোহার পাঁচ জায়গায় তল্লাশি চালিয়েছে তাঁরা। গত সপ্তাহে জঙ্গি সংগঠন আইএস যোগ থাকায় তল্লাশি চালিয়েছিলেন এনআইএ'‌র গোয়েন্দারা। কারণ বছরের শুরুতেও এই জঙ্গি সংগঠন নাশকতা ছড়াতে পারে বলে খবর ছিল গোয়েন্দাদের কাছে। দেশের বিভিন্ন জায়গায় তারা ছড়িয়ে গিয়েছে বলে খবর। যার পুরোটা জানাতে নারাজ এনআইএ। গোপনীয়তা রাখতে হচ্ছে গোটা চাঁইকে পাকড়াও করার জন্য।

এনআইএ সূত্রে খবর, উত্তরপ্রদেশ এবং দিল্লিতে তল্লাশি চালিয়ে মোট ১০ জন আইএস সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। এরা মূলত সন্ত্রাসবাদী মডিউলের সঙ্গে যুক্ত। অর্থাৎ কাউকে খতম করতে নিজেদের প্রাণের বলিও দিতে পারে তারা। তাই দেশের ভিভিআইপি যাঁরা তাঁদের টার্গেট করতেই এদের এই দেশে প্রবেশ। কিন্তু এমন ঘটনা যাতে না ঘটে তার জন্যই এই চিরুনি তল্লাশি। ভিভিআইপি ব্যক্তিকে খতম করতে তারা প্রথমে নজর রাখে। তারপর পরিকল্পনা করে খতম করার জন্য। তাতে যদি প্রাণ দিতেও হয় তা দেয় এই ফিঁদায়ে মডিউল। বিনিময়ে তাদের পরিবার পায় প্রচুর টাকা।

উত্তরপ্রদেশ ও দিল্লি থেকে যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের তালিকা প্রকাশ করেছে এনআইএ। এরা আইএসের হরকত–উল–হার্ব–ই–ইসলাম নামে নয়া সংগঠনের সঙ্গে যুক্ত। এরাই মূলত এই প্রাণঘাতী হামলা করে থাকে। এদের সঙ্গে মহিলা সদস্যও রয়েছে বলে খবর। উত্তর ভারতকেই এরা মূলত টার্গেট করেছে বলে এনআইএ'‌র আইজি নিশ্চিত করেছে।