কীভাবে ভারতে ক্রমশ জমি হারাচ্ছে অ্যাপেল?


বিশ্বের বেশিরভাগ দেশে জনপ্রিয় হলেই ভারতে কোন ভাবেই দাগ কাটতে পারছে না আইফোন। চিনের পরেই এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার ভারত। তাই কোম্পানির সাফল্যের জন্য ভারতে আইফোন জনপ্রিয় হওয়াটা জরুরি। বহু চেষ্টা করেও কোন ভাবেই ভারতের গ্রাহকের মন জিততে পারছে না মার্কিন টেক জায়েন্ট। কিন্তু ভারতে ঠিক কী সমস্যার সম্মুখীন হচ্ছে অ্যাপেল? দেখে নেওয়া যাক।

অ্যাপেল এর লেটেস্ট ফ্ল্যাগশিপ iPhone XS এর দাম শুরু হচ্ছে ১ লক্ষ টাকা থেকে। খুব কম ভারতবাসী ১ লক্ষ টাকা দিয়ে স্মার্টফোন কেনার ক্ষমতা রাখেন। এছাড়াও কম দামে লঞ্চ হয়েছে iPhone XR। সেই ফোনের দামও শুরু হচ্ছে প্রায় ৭৭,০০০ টাকা টাকা থেকে।

২০১৭ সালে ভারতে মোট ৩২ লক্ষ আইফোন বিক্রি করেছিল অ্যাপেল। ২০১৮ সালে সেই সংখ্যা কমে হয়েছে ১৭ লক্ষ। যার মধ্যে বেশিরভাগ বেশ করেক বছর পুরনো iPhone 6।
ভারতে কোম্পানির মুখ থুবড়ে পড়ার প্রথম কারন আইফোনের আকাশ ছোঁয়া দাম। ২০১৮ সালের শেষ অক্টোবর নবেম্বর ও ডিসেম্বর মাসে ভারতে মাত্র ৪ লক্ষ আইফোন বিক্রি করেছে অ্যাপেল।

প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে ওয়ানপ্লাসের বিপুল জনপ্রিয়তা ভারতবাসীকে অ্যাপেল বিমুখ করেছে। অর্ধেকেও কম দামে লেটেস্ট ওয়ানপ্লাস ফোনে থাকছে আইফোনের থেকে অনেক বেশি ফিচার।

তিন বছর পরে এই প্রথম ভারতে কোন বছরে আইফোন বিক্রি নিম্নগামী হল। ২০১৪ সালের পর থেকে প্রতি বছরই ভারতে ক্রমশ আইফোন বিক্রি বেড়েছিল।

এছাড়াও ভারতে কোন অ্যাপেল স্টোর নেই। রিসেলারের মাধ্যমে ভারতে সব ধরনের প্রোডাক্ট বিক্রি করে অ্যাপেল। আইনি জটিলতার কারনেই ভারতে অ্যাপেল স্টোর তৈরী করতে পারেনি কুপার্টিনোর কোম্পানিটি। যা ভারতে কোম্পানির বিক্রিতে প্রভাব ফেলেছে।
এছাড়াও ভারতে আমদানি করা স্মার্টফোনে বিশাল কর দিতে হয়। লেটেস্ট সব আইফোন চিনে তৈরী হয়। আইফোনের পুরনো কিছু মডেল ভারতে তৈরী করে অ্যাপেল। ২০১৯ সালে ভারতে লেটেস্ট আইফোন তৈরী শুরু করবে মার্কিন কোম্পানিটি।