আইএমএফ-র রিপোর্ট তুলে মোদী সরকারের প্রশংসা ‘ভারতরত্ন’ প্রণবের


ডঃ বিধানচন্দ্র রায়ের পর দ্বিতীয় 'ভারতরত্ন' বাঙালি রাজনীতিক প্রণব মুখোপাধ্যায়। এ সম্মান শুধুই তাঁর ব্যক্তি জীবনে নয় বাঙালিরও বড় প্রাপ্তি। দেশের সর্বোচ্চ সম্মান গ্রহণ করতে তাই এতটুকুও দ্বিধাবোধ করেননি প্রাক্তন রাষ্ট্রপতি। প্রজাতন্ত্র দিবসে এক সাংবাদিক বৈঠকে প্রণব মুখোপাধ্যায় বলেন, জীবনে অনেক কিছু পেয়েছি। দেশের এই সর্বোচ্চ সম্মান পেয়ে আপ্লুত। জনগণকে এর জন্য ধন্যবাদ জানাচ্ছি। তবে, শুক্রবার ভারতরত্ন সম্মানের জন্য প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষণা হওয়ার পরই বিতর্ক তৈরি হয় রাজনৈতিক মহলে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, প্রণব দা-কে ভারতরত্নে সম্মানিত করায় তাঁকে শুভেচ্ছা। দেশ তৈরির কাজে এবং জনগণের সেবায় তাঁর অবদান অনস্বীকার্য। তাঁকে যোগ্য সম্মান দেওয়া হল। প্রণব দা বলে সম্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-ও তাঁর উচ্চ-প্রশংসা করেন। এরপরও বিতর্ক পিছু ছাড়ছে না। তাঁর এই সম্মান প্রাপ্তির পিছনে আরএসএস-র হাত রয়েছে বলে দাবি করে বেশ কয়েকটি বিরোধী দল। জেডি(এস) নেতা দানিশ আলি অভিযোগ করেন, আরএসএস-র সদর দফতরে গিয়ে কেশব বলিরাম হেডগেওয়ারকে 'ভূমিপুত্র' বলায় ভারতরত্ন পেলেন তিনি। আপের এক নেতাও টুইটে লেখেন, আরএসএস-এ একবার গেলেই রত্ন হওয়া যায়।

এ দিন ভারতরত্ন সম্মান পাওয়ার প্রসঙ্গে বলতে গিয়ে নাম না করে মোদী সরকারের প্রশংসাও শোনা গেল প্রণব মুখোপাধ্যায়ের গলায়। তিনি বলেন, গত ৭০ সাল ধরে দেশ অনেক উন্নতি করেছে। ২০০ বছরের ঔপনিবেশিক সংস্কৃতি থেকে বেরিয়ে নিজের পায়ে খাঁড়া হয়েছে দেশ। তাঁর কথায়, সম্প্রতি আইএমএফ রিপোর্ট জানিয়েছে পরপর ২ বছর দ্রুত বৃদ্ধি পেয়েছে ভারতের অর্থনীতি। আগামী বছর ভাল হওয়ার সম্ভবনা রয়েছে। দেশের ঐক্য বজায় রাখারও সর্বপ্রকার চেষ্টা চালানো হচ্ছে।