কেডি সিংয়ের ২৩৮কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি


কে ডি সিংয়ের ২৩৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। প্রতারণা মামলার তদন্তে নেমে সম্পত্তি বাজেয়াপ্ত শুরু করেছেন তদন্তকারীরা।

কে ডি সিংয়ের  সিমলার কুফরির বাংলো, পাঞ্চকুলার জমি ও চণ্ডীগড়ে অ্যালকেমিস্টের শো রুম বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট বিভাগ। তাঁর বিরুদ্ধে ১৯০০কোটি টাকার প্রতারণার মামলা দায়ের করে সেবি। ওই প্রতারণা মামলার তদন্তেই  সম্পত্তি বাজেয়াপ্ত করা শুরু করে ইডি।

এর আগে চিটফান্ডকাণ্ডে নাম জড়ায় কেডি সিংয়ের। আদালতে তথ্য প্রমাণ দিয়ে সেবি উল্লেখ করে, মুম্বইয়ের এক ব্যবসায়ীর ছত্রছায়ায় চিটফান্ডের নামে টাকা তোলেন কেডি সিং। এবিষয়ে আদালতে বেশ কিছু নথিও জমা দেয় সেবি।  সেই টাকার পরিমাণ ছিল ৬৮৪ কোটি টাকা। তদন্তে আরও উঠে আসে, সেসময় গ্রীসের এক ব্যবসায়ীর সঙ্গে সাইপ্রাসের সংস্থা কেনার জন্য চুক্তি করে ফেলেন। এইসবের ফাঁকে ইউরোপে 'পালিয়ে যাওয়ার'ও ফাঁদ পেতেছিলেন তিনি। মুম্বইয়ের ওই ব্যবসায়ীর সাহায্যে তিনি পাসপোর্টও তৈরি করে ফেলেছিলেন। এমনকি কলকাতাতেও প্রায় ২৫০ কোটি টাকার সম্পত্তির হদিশ মিলেছে তাঁর নামে।

এছাড়া নারদাকাণ্ডেও জড়িয়ে পড়ে কেডি সিংয়ের নাম। লোকসভা নির্বাচনের আগে কেডি সিংয়ের এহেন কীর্তিতে বেজায় অস্বস্তিতে পড়েছিল তৃণমূল। পরে তাঁকে দল থেকে বহিষ্কার করেন নেত্রী।