বন্‌ধের প্রথম দিনে স্কুল খোলা থাকলেও হাজিরা কম, বন্ধ পরীক্ষা


দেশ জুড়ে বাম শিবিরের বন্‌ধের ডাকের মধ্যে মঙ্গলবার কলকাতা-সহ রাজ্যে বেশ কিছু স্কুল খোলা ছিল ঠিকই। কিন্তু পড়ুয়ার হাজিরা ছিল খুবই কম।কোথাও কোথাও নির্ধারিত পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়।

ছাত্রছাত্রীর সংখ্যার দিক থেকে রাজ্যের সব থকে বড় স্কুল সাউথ পয়েন্টে এ দিন ২০-২৫ শতাংশের বেশি পড়ুয়া আসেনি বলে স্কুলের তরফে জানালেন কৃষ্ণ দামানি। আজ, বুধবার প্রস্তাবিত বন্‌ধের দ্বিতীয় দিনে সেখানে কয়েকটি ক্লাসের পরীক্ষা নেওয়ার কথা ছিল। সেই সব পরীক্ষা স্থগিত রাখা হয়েছে বলে জানান দামানি। সল্টলেকের ভবনস গঙ্গাবক্স কানোরিয়া বিদ্যামন্দিরের অধ্যক্ষা রেখা বৈশ্য জানালেন, মঙ্গল ও বুধবার, দু'দিনই তাঁদের স্কুলে পরীক্ষা ছিল। আগে থেকেই পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত তাঁরা পড়ুয়াদের জানিয়ে দিয়েছিলেন। এ দিন ১০ শতাংশের কম পড়ুয়া ক্লাসে এসেছিল। দোলনা স্কুলের অভিভাবকদের একাংশের অভিযোগ, সকালে ফোন করলে জানানো হয়, স্কুল খোলা। কিন্তু গিয়ে দেখা যায়, স্কুল এ দিনের জন্য বন্ধ রাখা হয়েছে। অবশ্য দশম শ্রেণির টেস্ট যে স্থগিত থাকবে, তা আগেই জানিয়েছিলেন স্কুল-কর্তৃপক্ষ।

তবে প্রিন্স আনোয়ার শাহ রোডের রামমোহন মিশন স্কুলে হাজিরা খুব কম ছিল না বলে অধ্যক্ষ সুজয় বিশ্বাসের দাবি। তিনি জানান, এ দিন পড়ুয়াদের উপস্থিতি ছিল প্রায় ৭০ শতাংশ। গড়িয়াহাট রোডের দ্য বিএসএস স্কুলে একাদশ শ্রেণিতে প্র্যাক্টিক্যাল পরীক্ষা ছিল। স্কুল-কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলেন, এ দিন যারা আসতে পারবে না, তাদের জন্য আবার এই পরীক্ষা নেওয়া হবে। কিন্তু প্রায় সব পড়ুয়াই পরীক্ষা দিতে এসেছিল বলে জানান অধ্যক্ষা সুনীতা সেন। সেই সঙ্গে তিনি জানান, পুরো স্কুলে উপস্থিতির হারে এ দিন বড় কোনও পরিবর্তন হয়নি।