উত্তরবঙ্গের ৮ জেলার ১০০ কৃতীকে মেধারত্ন দেবে টেকনো ইন্ডিয়া


শিলিগুড়ি: প্রতি বছরের মতো এবারও টেকনো ইন্ডিয়া গ্রুপ আয়োজন করতে চলেছে '‌উত্তরবঙ্গ মেধারত্ন উৎসব'। আগামী ২৫ জানুয়ারি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে শিলিগুড়ি ইনস্টিটিউট অফ টেকনোলজির ক্যাম্পাস প্রাঙ্গ‌ণেই। অনুষ্ঠানে উত্তরবঙ্গের ৮ জেলার প্রায় ১০০ মেধাবী এবং সেরা কৃতী ছাত্রছাত্রীদের '‌মেধারত্ন'‌ পুরস্কার দিয়ে সম্মানিত করা হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব, টেকনো ইন্ডিয়া গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সত্যম রায়চৌধুরী।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে এই অনুষ্ঠান সম্পর্কে বলতে গিয়ে টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুলের অধ্যক্ষ মীরা ভট্টাচার্য জানান, '‌২০১৩ সালে থেকে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। উত্তরবঙ্গ ভিত্তিতে বিভিন্ন প্রত্যন্ত এলাকার মেধাবী কৃতী ছাত্রছাত্রীদের একমঞ্চে এনে তাদের পুরস্কৃত করার মতো এত বড় প্ল্যাটফর্ম উত্তরবঙ্গে আর কোথাও নেই।'‌ সিবিএসই, আইসিএসই, মাধ্যমিক, মাদ্রাসা বোর্ডের দশম শ্রেণির কৃতী ছাত্রছাত্রীদের পুরস্কৃত করা হয় এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে। পাশাপাশি বিভিন্ন এলাকার অভাবী–মেধাবী পড়ুয়াদেরও সহযোগিতা করে আসছে টেকনো ইন্ডিয়া গ্রুপ। অতীতে এই মেধারত্ন উৎসব মঞ্চ থেকেই শিলিগুড়ির এক দৃষ্টিহীনদের স্কুল এবং গ্রামের একটি স্কুলকে দত্তক নিয়েছেন তাঁরা।

অধ্যক্ষ মীরা ভট্টাচার্য জানান, 'ছাত্রছাত্রীদের তুলে ধরাই আমাদের মূল উদ্দেশ্য। প্রতিবারই আমরা শহরকেন্দ্রিক কৃতী পড়ুয়ার পাশাপাশি গরিব দুঃস্থ ছাত্রছাত্রীদেরও সহযোগিতা করে থাকি। তাদের নাম আমাদের রেকর্ডে এনলিস্ট করা থাকে। যাতে ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে তাদের কোনও সমস্যায় না পড়তে হয়, তার জন্য টেকনো ইন্ডিয়া গ্রুপ সব সময় তাদের পাশে আছে।'‌ তিনি আরও বলেন, 'গরিব দুঃস্থ পড়ুয়াদের আর্থিক সহযোগিতা করার বিষয়টি নিয়েও আমরা ভাবনাচিন্তা করছি। এরজন্য একটি ফাউন্ডেশন গতবারই তৈরি করা হয়েছিল। এই ফাউন্ডেশন মারফত যাতে কিছু সংখ্যক পড়ুয়াকে আমরা আর্থিক সহযোগিতাও করতে পারি তার চিন্তাভাবনা করা হচ্ছে।'‌