পদ্ম সম্মান পাচ্ছেন পশ্চিমবঙ্গের তিন কৃতী


এই বছরের পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় রয়েছেন পশ্চিমবঙ্গের তিন কৃতী। সেতারবাদক বুধাদিত্য মুখোপাধ্যায় পাচ্ছেন পদ্মভূষণ সম্মান। পদ্মশ্রীতে সম্মানিত হচ্ছেন ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক মামেন চান্ডি এবং তবলাবাদক স্বপন চৌধুরী। আজও মাত্র ৫ টাকা ভিজিটে রোগী দেখে চলা ঝাড়খণ্ডের চিকিৎসক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়, দিল্লির পুরাতত্ত্ববিদ দিলীপ চক্রবর্তীও রয়েছেন পদ্মশ্রী-তালিকায়। আছেন ফুটবলার সুনীল ছেত্রী, ক্রিকেটার গৌতম গম্ভীর।

লোকসঙ্গীত শিল্পী তিজন বাই, জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর গুলে, লার্সেন অ্যান্ড টুবরোর প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান অনিলকুমার মণিভাই নাইক এবং মরাঠি মঞ্চের অভিনেতা বলবন্ত মোরেশ্বর পুরন্দরে পাচ্ছেন পদ্মবিভূষণ। পদ্মভূষণ পাচ্ছেন দক্ষিণী অভিনেতা মোহনলাল, এভারেস্টজয়ী বাচেন্দ্রী পাল-সহ ১৪ জন। খাতায়-কলমে 'বিখ্যাত' নন, এমন মানুষদেরও পদ্মশ্রী দিয়েছে কেন্দ্র। যেমন শ্যামাপ্রসাদ, ওড়িশায় চা বেচে বস্তির শিশুদের পড়ানো ডি প্রকাশ রাও, খরাপ্রবণ মহারাষ্ট্রে ১৬৫টি গরুর রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেওয়া সাবির সৈয়দ। 

নরেন্দ্র মোদীর সমস্ত প্রকল্পের নাম দিয়ে তৈরি নতুন 'ব্রেথলেস' গান গাওয়া শঙ্কর মহাদেবন এবং শিখ-বিরোধী দাঙ্গার মামলা লড়া আইনজীবী এইচ এস ফুলকাও পদ্মশ্রী পাচ্ছেন। অযোধ্যায় বিতর্কিত জমির নীচে মন্দিরের চিহ্ন মেলার দাবি যিনি করেছিলেন, সেই পুরাতত্ত্ববিদ কে কে মহম্মদও পাচ্ছেন এই সম্মান। সাহিত্য ও শিক্ষায় অবদানের জন্য পদ্মশ্রী পাচ্ছেন গীতা মেটা। তিনি ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বোন। লোকসভা ভোটের মুখে তাই চর্চায় রইল পদ্ম সম্মানও।