কাল ফাইনাল! পঞ্চম বোলারের খোঁজে অস্থির ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট


তা হলে হার্দিক পাণ্ডিয়ার অভাব বোধ করছে ভারতীয় দল! ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট হয়তো এমন দাবি উড়িয়ে দেবে। কিন্তু তাতে সত্যিটা বদলাবে না। অস্ট্রেলিয়র বিরুদ্ধে একদিনের সিরিজে দুই পেসার ভুবনেশ্বর কুমার ও মহম্মদ শামি ভাল পারফর্ম করেছেন। রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব মাঝের ওভারগুলোয় দায়িত্ব সামলেছেন। কিন্তু পঞ্চম বোলার হিসাবে কাকে রাখা হবে, তা নিয়ে যাবতীয় সমস্যা। এইখানেই শূন্যস্থান তৈরি হয়েছে। 

গত দুই ম্যাচে দুজন বোলারকে দিয়ে পরীক্ষা-নিরিক্ষা করা হয়েছে। কিন্তু লাভ হয়নি। প্রথম ম্যাচে খেলেছিলেন খলিল আহমেদ (০-৫৫)। দ্বিতীয় ম্যাচে মহম্মদ সিরাজ (০-৭৬)। দুজনেই মাত্রাতিরিক্ত রান দিয়ে ফেলেছেন। এদিকে, অম্বাতি রায়াড়ুকেও বোলিং করাতে চান না ক্যাপ্টেন কোহলি। ফলে সিরিজের শেষ তথা কার্যত ফাইনাল ম্যাচে ভারতীয় টিম ম্যানেজমেন্ট মহাসমস্যায় পড়েছে।  তিন ম্যাচের সিরিজ এখন ১-১। দীর্ঘ প্রায় দু'বছর কোনও সিরিজ জেতেনি অস্ট্রেলিয়া। ফলে সিরিজের শেষ ম্যাচে তারাও যে মরম কামড় দেবে, তা ভারতীয় দল আন্দাজ করতে পারছে। এদিকে, ভারতীয় দলও চাইছে, অস্ট্রেলিয়া সফরে কোনও সিরিজ না হেরে নিউজিল্যান্ড উড়ে যেতে। বিশ্বকাপের আগে এমন পারফরম্যান্স দলের আত্মবিশ্বাস অনেকটা বাড়িয়ে দিতে পারে। টি২০ সিরিজ ১-১- ড্র। ৭১ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত। এবার তাই লক্ষ্য একদিনের সিরিজ।

ভারতীয় দলের অপশনাল প্র্যাকটিসে বোলিং করতে দেখা গিয়েছে  বিজয় শঙ্কর ও লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকে। ফলে পঞ্চম বোলারের অভাব পূরণে কাল এই দুজনের মধ্যে একজনকে ভাবতে পারে ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট। ভারত দুই পেসার ও তিন স্পিনারে গেলে চাহালের সুযোগ পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল। এমসিজির বাউন্ডারি বড়। সেক্ষেত্রে কোহলির তিন স্পিনারে যাওয়ার সম্ভাবনা বেশি। এদিকে, শঙ্করকে সুযোগ দিলে বাইরে যেতে হতেপারে অম্বাতি রায়াড়ুকে। কারণ গত দুই ম্যাচে তিনি ফ্লপ। শেষ ম্যাচে দীনেশ কার্তিক তবু গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।