বর্ষসেরা ক্রিকেটার, সেরা টেস্ট-ওয়ানডে ক্রিকেটারও, পুরস্কারের হ্যাটট্রিক কোহালির


আইসিসির বর্ষসেরা পুরস্কারের তালিকায় জয়জয়কার বিরাট কোহালির।
বর্ষসেরা ক্রিকেটার। সেরা টেস্ট ক্রিকেটার। সেরা ওয়ানডে ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ঘোষিত এই তিন পুরস্কারই জিতলেন বিরাট কোহালি। যা নজিরবিহীন। এর আগে কোনও ক্রিকেটার একইসঙ্গে এই তিন পুরস্কার জিততে পারেননি। ইতিহাস সৃষ্টি করলেন তিনি।

সদ্য অস্ট্রেলিয়ায় এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট সিরিজ জিতেছেন কোহালি। অস্ট্রেলিয়ায় প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে জিতেছেন দ্বিপাক্ষিক একদিনের সিরিজও। এ বার আইসিসির বার্ষিক পুরস্কার তালিকাতেও জয়জয়কার কোহালির।

আইসিসি ক্রিকেটার অব দ্য ইয়ার বা বর্ষসেরা ক্রিকেটার হিসেবে গত বছরও স্যর গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছিলেন কোহালি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি অলরাউন্ডার গ্যারফিল্ড সোবার্সের নামে বছরের সেরা ক্রিকেটারকে এই ট্রফি দেওয়া হয়। এই নিয়ে টানা দু'বার এই ট্রফি জিতলেন তিনি। এই মুহূর্তে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে তিনি বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান।

২০১৮ সালে ভারতের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ৩৭ ম্যাচে ৪৭ ইনিংসে ৬৮.৩৭ গড়ে কোহালি করেছেন ২৭৩৫ রান। ফেলে আসা বছরে ১১ সেঞ্চুরি আর নয় হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। এর মধ্যে ১৩ টেস্টে তিনি ৫৫.০৮ গড়ে করেছেন ১৩২২ রান। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরের প্রতিটিতেই সেঞ্চুরি করেছেন তিনি। গত বছরে ১৪ ওয়ানডে ম্যাচে তিনি করেছেন ১২০২ রান। আর ১০ টি-টোয়েন্টিতে করেছেন ২১১ রান।

বিরাট কোহালির মুকুটে শুধু বর্ষসেরা, টেস্ট-একদিনের সেরার সম্মানই থাকছে না। তিনি আইসিসির টেস্ট ও একদিনের দলের অধিনায়কও ঘোষিত হয়েছেন। যা নিঃসন্দেহে বড় কৃতিত্ব। একসঙ্গে এত স্বীকৃতি এর আগে কেউ পাননি। বিরাট প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, "দুর্দান্ত লাগছে। সারা বছর যে কঠোর পরিশ্রমের মধ্যে থাকি, এটা তারই পুরস্কার। আমি যে সময় পারফরম্যান্স করেছি, তখন দলও ভাল খেলেছে। এটাতেই খুশি। আর আইসিসির স্বীকৃতি পাওয়া একজন ক্রিকেটারের কাছে রীতিমতো গর্বের। এটা আমাকে এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটাতে অনুপ্রেরণা জোগাবে। ক্রমশ উন্নতির পথে থাকতে মোটিভেটও করবে।"