জালিয়াতির অভিযোগে স্ত্রী-পুত্র সহ আজম খানের বিরুদ্ধে মামলা দায়ের

আজম খান

লখনউ: একাধিক জন্ম প্রমাণপত্র রয়েছে আব্দুল্লা আজম খানের। সেই কারণে তাঁর বিরুদ্ধে মামলা রুজু করল উত্তর প্রদেশ পুলিশ।

অভিযুক্ত আব্দুল্লা জাম খান সমাজবাদী পার্টির নেতা আজম খানের পুত্র। আজম খান ওই রাজ্যের প্রাক্তন মন্ত্রী। মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের মন্ত্রীসভার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

ভারতীয় রাজনীতির একটি গুরুত্বপূর্ণ চেনা মুখ হচ্ছে আজম খান। বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে তাঁর প্রতিক্রিয়া দেখা যায়। বিভিন্ন সময়ে বিতর্কিত মন্তব্যের জন্যেও তিনি জায়গা করে নিয়েছেন শিরোনামে।

উত্তর প্রদেশ পুলিশ রাজ্যের প্রাক্তন মন্ত্রী আজম খান, তাঁর স্ত্রী তাজিম ফতিমা এবং পুত্র আব্দুল্লা আজম খানের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৯৩, ৪২০, ৪৬৭, ৪৬৮ এবং ৪৭১ ধারায় মামলা রুজু করেছে। রামপুরের থানা গঞ্জে রাজনীতির জগতের এই তিন তারকার নামে দায়ের হয়েছে মামলা।

আজম খান এই মুহূর্তে উত্তর প্রদেশের বিধায়ক। তিনি সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা সদস্য। তাঁর স্ত্রী তাজিম ফতিমা সমাজবাদী পার্টির নেত্রী। এই মুহূর্তে তিনি সংসদের উচ্চ কক্ষ তথা রাজ্যসভার সদস্য।

গত ডিসেম্বর মাসের ২০ তারিখে বিজেপি নেতা আকাশ সাক্সেনা সাংবাদিক সম্মেলন করে আজম খান এবং তাঁর পরিবারকে আক্রমণ করেন। ওই বিজেপি নেতা অভিযোগ করেছিলেন যে আব্দুল্লা আজম খানের কাছে দু'টি জন্মপ্রমাণপত্র রয়েছে। সেই সাংবাদিক সম্মেলনের পরে বিজেপি নেতা আকাশের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে পুলিশ। সেই তদন্তেই মিলেছে অভিযোগের সত্যতা। যার উপরে ভিত্তি করেই স্ত্রী-পুত্র সহ আজম খানের বিরুদ্ধে দায়ের হয়েছে মামলা।