প্রশ্নমালা তৈরি, রাফালে নিয়ে মোদীর সঙ্গে ২০ মিনিটের বিতর্ক চান রাহুল! শিশুরও অধম, কটাক্ষ জেটলির


রাফালে নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বিতর্ক চান রাহুল গান্ধী। এর জন্য ২০ মিনিট সময় চেয়েছেন। অনেকটা আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিতর্কের মতো। রাফালে নিয়ে সংসদে দলের তরফে নিজের বক্তব্য পেশ করার পর সাংবাদিক সম্মেলনে অরুণ জেটলিকে আক্রমণ করেন রাহুল।

রাহুল গান্ধীর অভিযোগ, পরের পর মিথ্যা বলা জেটলির অভ্যাস। সংসদে রাফালে নিয়ে সরকারকে রক্ষা করতে গিয়ে জেটলি যা বলেছেন তা একেবারেই ফাঁকা। রাফালে নিয়ে তদন্তে সংসদের যুগ্ন সংসদীয় কমিটি গঠনের দাবি ফের করেছেন তিনি। জেপিসি যে হবেই, সেবিষয়ে নিশ্চিত রাহুল। এবং যে দুটি নাম  সেখানে উঠে আসবে তাও বলেছেন রাহুল। তাঁরা হলেন অনিল আম্বানি এবং প্রধানমন্ত্রী মোদী।

রাফালে নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বিতর্কে ২০ মিনিট সময় চেয়েছেন রাহুল। বিতর্কে যেসব প্রশ্ন তিনি তুলতে চান তাও জানিয়েছেন রাহুল। এইসব প্রশ্ন তিনি
আগেও করেছেন।

১) সেনাবাহিনীর তরফে রাফালে নিয়ে নতুন চুক্তিতে কোনও বিরোধতা করা হয়েছিল কিনা

২) প্রধানমন্ত্রীকে কোনও ভাবে নাক না গলানোর জন্য বলা হয়েছিল কিনা

৩) বিমানের মূল্য ৫৬০ কোটির বদলে ১৬০০ কোটি টাকা করার সিদ্ধান্ত কার

৪) ইউপিএ আমলে সিদ্ধান্ত হয়েছিল ১২৬ টি বিমান কেনার। সেখানে ৩৬ টি বিমান কেনার সিদ্ধান্ত কে নিয়েছেন

৫) অনিল আম্বানির যে কোম্পানি কোনও যুদ্ধ বিমানই বানায়নি, তাদের বরাত দেওয়ার সিদ্ধান্ত কার

কংগ্রেসের মোকাবিলায় জেটলি সংসদে বলেন, যেখানে পুরো চুক্তিই ৫৮ হাজার কোটি টাকার, সেখানে কংগ্রেসের তরফে ১,৩০,০০০ কোটি টাকার চুক্তি  কী ভাবে দাবি করা হচ্ছে। কটাক্ষ করে জেটলি বলেন, একটা শিশুও জানে যুদ্ধ বিমান কাকে বলে? কিন্তু কংগ্রেস নেতৃত্ব যাঁর হাতে, তিনি জানানে না যুদ্ধ বিমান কী।