সুখবর! দাম কমল রান্নার গ্যাসের


নতুন বছরের প্রাক্কালে মধ্যবিত্তের হেঁশেলে খুশি বয়ে আনল রান্নার গ্যাসের দাম। আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমায় ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম সিলিন্ডারের প্রতি কমবে ৫ টাকা ৯১ পয়সা থেকে ৬ টাকা ৩ পয়সা পর্যন্ত। ভর্তুকি ছাড়া রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমবে ১২০ টাকা ৫০ পয়সা থেকে ১২৩ টাকা পর্যন্ত। ১ জানুয়ারি থেকে এই নতুন দাম ধার্য হয়েছে বলে ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে জানানো হয়েছে।

জ্বালানির খুচরো বিক্রেতা হিসাবে দেশের সব থেকে বড় সংস্থা ইন্ডিয়ান অয়েল। তারা জানিয়েছে, ''গৃহস্থের প্রয়োজনীয় রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দিল্লিতে ৮০৯ টাকা ৫০ পয়সা থেকে কমে হল ৬৮৯ টাকা।'' আন্তর্জাতিক বাজারে এলপিজি-র দাম কমা ও ডলারের পরিবর্তে টাকার বিনিময় হার শক্তিশালী হওয়ার জন্যই দাম কমেছে বলে তাদের তরফে জানানো হয়েছে।

এই দাম কমার ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম কমে হল ৭১৪ টাকা। ভর্তুকি যুক্ত রান্নার গ্যাসের দাম কমে দাঁড়াল ৪৯৮ টাকা ৯ পয়সা।

গত বছর ডিসেম্বর মাসেও দাম কমেছিল রান্নার গ্যাসের। গত মাসে ভর্তুকি যুক্ত গ্যাসের দাম কমেছিল ৬ টাকা ৫১ পয়সা থেকে ৬ টাকা ৫৮ পয়সা। আর ভর্তুকি ছাড়া সিলিন্ডার প্রতি দাম কমেছিল ১৩৩ টাকা থেকে ১৩৪ টাকা ৫০ পয়সা।

বর্তমানে চলতি বাজার দরেই রান্নার গ্যাস কিনতে হয় জনসাধারণকে। কেন্দ্র পরিবারপিছু বছরে ১২টি সিলিন্ডারের ভর্তুকি দাম জমা করে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। বর্তমানে সিলিন্ডার প্রতি ১৯৪ টাকা ১ পয়সা ভর্তুকি দেয় কেন্দ্র। এলপিজি বুক করার পর ডেলিভারি হয়ে গেলে ভর্তুকির ওই টাকা জমা হয়ে যায় গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।