পিএফ-এর সঙ্গে আধার যোগ না থাকলে শাস্তির মুখে পড়তে হতে পারে সংস্থা


গ্রাহকের কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযোগ না থাকলে এবার শাস্তির মুখে পড়তে হতে পারে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষকে। দিতে হতে পারে মোটা অঙ্কের জরিমানাও। ইপিএফের ক্ষেত্রে ১০০ শতাংশ আধার সংযুক্তিকরণের লক্ষ্যে এমনই নিয়ম চালু করার কথা চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও) সূত্রে এ খবর জানা গিয়েছে। যদিও গ্রাহকদের আধার নম্বর না থাকার দায় কেন সংশ্লিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে নিতে হবে, স্বাভাবিকভাবেই সেই প্রশ্ন উঠছে। উল্লেখ্য, কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের বিভিন্ন অনলাইন পরিষেবার ক্ষেত্রে ইপিএফ গ্রাহকদের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের (ইউএএন) সঙ্গে আধার সংযোগ বেশ কিছুদিন আগেই বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই মুহূর্তে দেশের যেসব সংস্থা বা প্রতিষ্ঠানে কর্মী সংখ্যা ন্যূনতম ২০ জন, সেই সংস্থাগুলি ইপিএফওর আওতায় থাকে। সেগুলির যে কর্মচারীদের মাসিক বেতন সর্বোচ্চ ১৫ হাজার টাকা, তাঁরা বাধ্যতামূলকভাবে সামাজিক সুরক্ষা পরিষেবা ইপিএফের অধীনে থাকেন। বর্তমানে সারা দেশে ইপিএফ গ্রাহকের সংখ্যা প্রায় ছ'কোটি। টাকা তোলার আবেদন সংক্রান্ত কর্মচারী প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত বিভিন্ন দাবিদাওয়া এই মুহূর্তে অনলাইনের মাধ্যমেই করতে হয় গ্রাহকদের। এবং যার জন্য প্রয়োজন ওই ইউএএন নম্বর। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের সিদ্ধান্ত অনুসারে ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধারের সংযোগ না থাকলে ইপিএফের কোনওরকম অনলাইন পরিষেবা পাওয়া যাবে না। এবার কোনও গ্রাহকের সেই আধার সংযোগ না থাকলে শাস্তির মুখে পড়তে হতে পারে ওই কর্মীর সংস্থা কর্তৃপক্ষকে।

২০১৮ সালের নভেম্বর মাসে এই ইস্যুতে একটি নির্দেশিকা জারি করে ইপিএফও। যেখানে সমস্ত ফিল্ড অফিসকে বলা হয়েছিল, ইউএএনের সঙ্গে গ্রাহকদের আধার নম্বর সংযুক্তিকরণের জন্য আঞ্চলিক এবং জেলা স্তরে গ্রাহক সুবিধা কেন্দ্র তৈরি করতে হবে। যাতে কোনও পরিস্থিতিতে আধার সংযোগ না থাকার জন্য গ্রাহকদের সমস্যার সম্মুখীন হতে না হয়। এরই পাশাপাশি আঞ্চলিক প্রভিডেন্ট ফান্ড কমিশনারদেরও এই মর্মে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন। সরকারি সূত্রের খবর, তাতে বিশেষ কাজ না হওয়ায় এবার পাল্টা সংস্থা কর্তৃপক্ষের উপর চাপ সৃষ্টি করে ১০০ শতাংশ আধার সংযুক্তিকরণ ঘটাতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শ্রমমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ২০১৮ সালের ১১ অক্টোবর পর্যন্ত ইউএএনের সঙ্গে আধার সংযোগ রয়েছে এমন মোট ৪৭ লক্ষ ৫০ হাজার ৩১৫টি দাবিদাওয়া সংক্রান্ত আবেদন জমা পড়েছে ইপিএফওতে। যার মধ্যে ৩৪ লক্ষ ২৪ হাজার ৬৩টি আবেদনের সুরাহা করা সম্ভব হয়েছে। একইসঙ্গে তাঁর ইউএএনের সঙ্গে আধারের সংযোগ ঘটেছে কি না, তা জানার জন্য ২০১৮ সালের ১০ অক্টোবর পর্যন্ত খোঁজখবর করেছেন মোট ২৩ লক্ষ ৭৫ হাজার ৩৬৯ জন গ্রাহক।