মেয়েকে একশো উইকেট উৎসর্গ বিধ্বংসী শামির

অভিনন্দন: শামিকে নিয়ে উচ্ছ্বাস সতীর্থদের।

গত বছরের শুরুর দিকে পারিবারিক সমস্যায় আক্রান্ত হয়ে অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছিল মহম্মদ শামির ক্রিকেট জীবন। সেই অনিশ্চয়তা, বিতর্ককে দূরে ঠেলে দিয়ে আবার ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটেছে শামির। অস্ট্রেলিয়া সফরে ভাল বল করার পরে এ বার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তেই ম্যান অব দ্য ম্যাচ। ছয় ওভার বল করে ১৯ রানে তিন উইকেট। ভারতকে ম্যাচ জেতানোর পাশাপাশি বুধবার ওয়ান ডে ক্রিকেটে একশো উইকেটও হয়ে গেল এই ভারতীয় পেসারের। ভারতীয় হিসেবে দ্রুততম একশো ওয়ান ডে উইকেট পাওয়ারও কীর্তি গড়লেন তিনি।

যে কৃতিত্ব শামি উৎসর্গ করছেন তাঁর মেয়েকে। নেপিয়ারে ম্যাচের শেষে শামি টুইট করেছেন, ''নানা প্রতিকূলতার মধ্যে যাঁরা আমার পাশে ছিলেন, যারা আমার জন্য প্রার্থনা করেছেন, একজন মানুষ এবং ক্রিকেটার হিসেবে যাঁরা আমার ওপর সব সময় আস্থা রেখেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ। ওয়ান ডে ক্রিকেটে একশো উইকেট নেওয়ার এই কৃতিত্ব আমি আমার মেয়েকে উৎসর্গ করতে চাই।'' 

শামির বিরুদ্ধে তাঁর স্ত্রী অতীতে পুলিশে অভিযোগ জানিয়েছিলেন। বিবাহবিচ্ছেদের মামলা চলছে আদালতে। নানা অভিযোগও উঠেছে ভারতীয় দলের এই পেসারের বিরুদ্ধে। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ফের কোহালির দলের অন্যতম সেরা অস্ত্র হয়ে দাঁড়িয়েছেন তিনি। সেই শামির ফিটনেস নিয়ে প্রশংসা শোনা গেল ভারত অধিনায়েকর মুখেও। 
ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে দলে ফেরেন শামি। এর পরে দুই জোড়া সফরে নতুন করে চেনা যাচ্ছে বাংলার এই পেসারকে। নিজের ফর্ম নিয়ে শামি বলেছেন, ''নানা অভিজ্ঞতার মধ্যে দিয়ে আমার ক্রিকেট জীবন গিয়েছে। ২০১৫ সালে বিশ্বকাপ খেলার পরে আমি চোট পেয়ে যাই। এর পরে অনেকটা সময় লেগে যায় চোট সারিয়ে ফিরে আসতে। রিহ্যাব করে ফিরে আসার পরে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে সুযোগ পাই। আস্তে আস্তে আত্মবিশ্বাসটা ফিরে আসে। এখন আমি ছন্দে আছি।''

শামি জানাচ্ছেন, তিনি তাঁর পুরনো গতি আবার ফিরে পেয়েছেন। ''আপনারা দেখেছেন, গত বছরে আমি ধারাবাহিক ভাবে টেস্ট খেলে গিয়েছি। আমার আত্মবিশ্বাস এখন অনেক বেড়ে গিয়েছে। আগে যে গতিতে বল করতাম, এখন সেই গতিতে আবার বল করতে পারছি। আশা করব, এই ভাবে বল করে যেতে পারব,'' বলেছেন তিনি। এই পারফরম্যান্স কি আসন্ন বিশ্বকাপে আপনাকে ভারতীয় দলে জায়গা করে দিতে পারে? শামির মন্তব্য, ''আমি বেশি দূরের কথা ভাবছি না। সব কিছু নির্ভর করবে দল বাছার সময় আমার ফর্ম এবং ফিটনেস কেমন থাকে, তার ওপর।'' অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত ঐতিহাসিক টেস্ট সিরিজে ১৬ উইকেট নিয়ে উইকেটশিকারিদের তালিকায় যশপ্রীত বুমরার (২১ উইকেট) পরেই ছিলেন শামি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের আগে আত্মবিশ্বাসের কমতি ছিল না। যে আত্মবিশ্বাসের প্রতিফলনই তাঁর পারফরম্যান্সে দেখা গেল মনে করছেন অধিনায়ক কোহালি।