বারামুলা জেলাকে জঙ্গিমুক্ত ঘোষণা করল জম্মু-কাশ্মীর পুলিশ


জম্মু-কাশ্মীরে জঙ্গি মোকাবিলায় বড় সাফল্য পেল সেনাবাহিনী ও পুলিশ। এতদিন যে এলাকায় জঙ্গি হামলার খবর প্রতিদিনই পাওয়া যেত, সেই বারামুলা জঙ্গি মুক্ত হয়ে গেল। বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং।

বুধবারই বারামুলায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছিল। সেই হামলা ঠেকাতে সেনা ও পুলিশের যৌথ অভিযান হয় বারামুলার বিন্নের এলাকায়। ওই অভিযানে লস্কর-এ-তইবার তিন জঙ্গিকে খতম করা হয়। তাদের নাম, শোয়েব় ফারুক আখোন, মহসিন মুস্তাক ভাট ও নাসির আহমেদ দরজি।

দিলবাগ সিংয়ের বক্তব্য, এর পর বারামুলা জেলায় জঙ্গিদের আর কোনও অস্তিত্ব নেই। তাই বারামুলাই জম্মু-কাশ্মীরের প্রথম জেলা, যাকে জঙ্গিমুক্ত করা গেল।

২০১৮ সালে জম্মু-কাশ্মীরে একাধিকবার জঙ্গি হামলা হয়েছে। ওই রাজ্যের ২২টি জেলার মধ্যে ১২টিতে কার্যত প্রতিদিনই জঙ্গিদের সঙ্গে লড়াই করতে হয়েছে নিরাপত্তাবাহিনীকে।

সারা বছরে ২৫৬ জন জঙ্গির মৃত্যু হয়েছে সেনার সঙ্গে গুলির লড়াইয়ের জেরে। এর মধ্যে ১২৭ জন জঙ্গিকে দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন এলাকায় খতম করেন নিরাপত্তারক্ষীরা। ৯জন জঙ্গিকে জম্মু অঞ্চলে খতম করা হয়।

দিলবাগ সিংয়ের দেওয়া তথ্য অনুযায়ী, উপত্যকায় জঙ্গিদের সবচেয়ে বেশি বাড়বাড়ন্ত হয়েছে সোপিয়ানে। ২০১৮ সালে ওই এলাকায় ৪৩ জন জঙ্গিকে খতম করেছে সেনা ও পুলিশ।