ভোটের আগে অধ্যাপকদের বেতন সর্বাধিক ৪০ হাজার টাকা বাড়াল কেন্দ্র


লোকসভা ভোটের আগে কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অধ্যাপক ও অশিক্ষক কর্মচারীদের বেতন অনেকটাই বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। অধ্যাপকদের ক্ষেত্রে যার সর্বাধিক পরিমাণ হবে ৪০ হাজার টাকা।
মোদী সরকারের তরফে এই ঘোষণা করে জানানো হয়েছে, সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই বেতন-বৃদ্ধির এই সিদ্ধান্ত। যা কার্যকর হবে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, নতুন স্কেলে অধ্যাপকদের বেতন সর্বাধিক বাড়বে ৪০ হাজার টাকা। আর তার নীচের পদের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ক্ষেত্রে সেই বেতন-বৃদ্ধির পরিমাণ হবে সর্বাধিক ৭ হাজার টাকা।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, এর ফলে রাজ্য সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির অন্তত ২৯ হাজার ২৬৪ জন শিক্ষক ও অশিক্ষক কর্মচারীর বেতন বাড়বে। উপকৃত হবেন বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রায় সাড়ে তিন লক্ষ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে গত বছরের নভেম্বরেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ওই বেতন-বৃদ্ধির নোটিস দিয়েছিল। কিন্তু তার পরেও দেশের অনেক রাজ্যে কলেজ শিক্ষক ও অধ্যাপকদের সেই বাড়তি বেতন দেওয়া শুরু হয়নি। কেন্দ্র সবক'টি রাজ্যকেই অবিলম্বে ওই বেতন-বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করতে বলেছে। যে বিশ্ববিদ্যালয়গুলি এই সিদ্ধান্ত কার্যকর করবে, তাদের কিছু ছাড় দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।