২৯ জানুয়ারি বাংলায় জনসভা মোদীর, প্রস্তুতি শুরু রাজ্য বিজেপিতে

চলতি মাসেই জনসভা নরেন্দ্র মোদীর।

পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে মুখ খুলেছিলেন মঙ্গলবারই। এ বার চূড়ান্ত হয়ে গেল তাঁর পশ্চিমবঙ্গ সফরের তারিখও। ২৯ জানুয়ারি বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই ওই দিন বড়সড় জনসভা করতে চলেছে বিজেপি। কিন্তু জনসভা ব্রিগেডে হবে, নাকি রাজ্যের অন্য কোনও প্রান্তে, তা এখনও চূড়ান্ত নয় বলে বিজেপি সূত্রের খবর।

বিজেপির প্রস্তাবিত গণতন্ত্র বাঁচাও যাত্রার সমাপ্তিতে কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে জনসভা করবেন নরেন্দ্র মোদী— পরিকল্পনা ছিল এমনই। কিন্তু গণতন্ত্র বাঁচাও যাত্রার অনুমতি রাজ্য প্রশাসন আটকে দেওয়ায় বিজেপির ওই কর্মসূচির ভবিষ্যৎ এখন আদালতে। আদৌ যাত্রা শুরু করা যাবে কি না, গেলে কবে থেকে শুরু হবে, কবে তা শেষ হবে— কোনওটাই বিজেপি নেতাদের কাছে এখনও স্পষ্ট নয়।

যে সময়ে বিজেপি গণতন্ত্র বাঁচাও যাত্রা শুরু করতে চেয়েছিল, সেই সময়ে শুরু হলে জানুয়ারির মাঝামাঝিই বিজেপির তিনটি 'রথ' রাজ্যের তিন প্রান্ত থেকে কলকাতায় পৌঁছে যেত। সে কথা মাথায় রেখেই জানুয়ারির শেষ দিকে নরেন্দ্র মোদীর নেতৃত্বে ব্রিগেড সমাবেশের পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু এখন পরিস্থিতি যে রকম, তাতে জানুয়ারি শেষ হওয়ার আগে রথযাত্রা শেষ হবে কি না, রাজ্য বিজেপি সে বিষয়ে নিশ্চিত নয়।

রথযাত্রা শেষ হোক বা না হোক, নরেন্দ্র মোদীর জনসভা খুব বেশি পিছিয়ে দেওয়া কিন্তু বিজেপির পক্ষে সম্ভব নয়। কারণ ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাচ্ছে। তার মাঝে বা তার কয়েকদিন আগে মোদীর জনসভার আয়োজন করতে গেলে সমস্যা হতে পারে। তাই বিজেপির একটি অংশ চাইছে, যাত্রা যে অবস্থাতেই থাক, জানুয়ারির শেষেই নরেন্দ্র মোদীর জনসভাটা হয়ে যাক। সেই অনুযায়ীই মোদীর দফতরও (পিএমও) জানিয়ে দিয়েছে যে, ২৯ জানুয়ারি পশ্চিমবঙ্গ সফর করবেন তিনি।

পিএমও থেকে যে সবুজ সঙ্কেত এসে গিয়েছে, সে কথা জানিয়েছেন রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু। গত কয়েক দিন ধরে সায়ন্তন দিল্লিতেই রয়েছেন। নানা কর্মসূচি নিয়ে তিনি দিল্লি গিয়েছেন। ২৯ জানুয়ারি পশ্চিমবঙ্গে নরেন্দ্র মোদীর সভা কোথায় হবে, তা চূড়ান্ত করার আলোচনায় সায়ন্তনরা আপাতত দলের জাতীয় নেতৃত্ব এবং রাজ্য নেতৃত্বের মধ্যে সমন্বয়টা রাখছেন। দিল্লির সঙ্গে কলকাতার বিজেপি নেতাদের আলোচনার ভিত্তিতেই স্থির হতে চলেছে, নরেন্দ্র মোদীর জনসভা কোথায় হবে।

যে দিন নরেন্দ্র মোদী বাংলায় আসছেন, সে দিন কোন যাত্রা কোন শহরে থাকবে, তার উপরে নির্ভর করছে সভাস্থল নির্ধারণ। কলকাতায় সভা করা না গেলে কোনও একটি বড় জেলা শহরের কোনও বড় মাঠে সভা করা হবে— বিজেপি এমন পরিকল্পনাই নিয়েছে। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বললেন, ''২৯ জানুয়ারি যদি মোদীজি বাংলায় আসেন, তা হলে দেখতে হবে আমাদের যাত্রাগুলো সে সময় কোথায় থাকছে। যদি যাত্রা শেষ হয়ে যায় এবং কলকাতায় পৌঁছে যায়, তা হলে ব্রিগেডে সভা করতে কোনও সমস্যা নেই। কিন্তু যদি যাত্রা মাঝপথে থাকে, তা হলে যাত্রাপথের কোনও বড় শহরেই সভা হবে।''

নতুন বছরের প্রথম দিনে দেওয়া সাক্ষাৎকারে পশ্চিমবঙ্গে গণতান্ত্রিক পরিবেশের অস্তিত্ব নিয়ে গুরুতর প্রশ্ন তুলে দিয়েছেন মোদী। সেই মন্তব্যের পরে ২৯ জানুয়ারি প্রথম বারের জন্য বাংলায় আসতে চলেছেন প্রধানমন্ত্রী। কী বলবেন মোদী সে দিনের সমাবেশ থেকে— স্বাভাবিক ভাবেই নজর থাকবে গোটা রাজনৈতিক শিবিরেরই।