গায়ে দুর্গন্ধ, প্লেন থেকে নামিয়ে দেওয়া হল শিশুকন্যা-সহ ইহুদি পরিবারকে


মিশিগানের বাসিন্দা এক ইহুদি পরিবারকে তাঁদের ১৯ মাসের শিশুকন্যা-সহ জোর করে প্লেন থেকে নামিয়ে দেওয়া হল। ওই পরিবারটির গা থেকে প্রচণ্ড দুর্গন্ধ বেরোচ্ছিল বলে অভিযোগ মার্কিন উড়ানসংস্থার। প্লেনের সহযাত্রী ও কয়েকজন বিমানকর্মী এই অভিযোগ জানায়।

ইয়োসি অ্য়াডলার, তাঁর স্ত্রী জেনি ও ১৯ মাসের একটি শিশুকন্যাকে নিয়ে মিয়ামি থেকে মিশিগান ফিরছিলেন। বাড়িতে তাঁদের আরও আট সন্তান রয়েছে। বিমান ছাড়ার একটু আগে বিমানের এক কর্মচারী এমার্জেন্সির কথা বলে তাঁদের নীচে নেমে আসতে বলেন। বিমান থেকে নামার পর ওই ইহুদি পরিবারকে জানানো হয় যে তাঁদের গায়ের দুর্গন্ধের জন্য প্লেন থেকে নামিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইয়োসি অ্যাডলার। তাঁর পরিবারকে অপমান ও হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। ধর্মীয় কারণেই তাঁদের এই ঘটনার শিকার হতে হল বলে দাবি করেছেন ইয়োসি। ওই উড়ানসংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবেন বলেও জানিয়েছেন ইয়োসি।

উড়ানসংস্থার অবশ্য দাবি যে কোনও ধর্মীয় কারণ নয়, সব যাত্রীর স্বাচ্ছন্দের কথা ভেবেই তারা এই পদক্ষেপ করতে বাধ্য হয়েছে। প্লেন থেকে নামিয়ে দেওয়া হলেও রাতে অন্য হোটেলে ওই ইহুদি পরিবারের থাকা ও খাওয়ার ব্যবস্থা তারা করে দেয় বলে দাবি। যদিও এয়ারলাইন্সের দেওয়া ভাউচার কাজ করেনি বলে জানিয়েছেন ইয়োসি। পরের দিন অন্য বিমানে তাঁদের মিশিগান পাঠানো হয়।