জিওকে টেক্কা দিতে ২৫০০০ কোটি টাকার বিনিয়োগ করতে চলেছে ভোডাফোন আইডিয়া


জিওর সঙ্গে পাল্লা দিতে বড় অঙ্কের লগ্নি করতে চলেছে ভোডাফোন আইডিয়া লিমিটেড।

টেলিকম ইন্ডাস্ট্রিতে এই মুহূর্তে রাজ করছে মুকেশ অম্বানীর জিও। সেই জিওর সঙ্গে পাল্লা দিতে বড় অঙ্কের লগ্নি করতে চলেছে ভোডাফোন আইডিয়া লিমিটেড। ২৫,০০০ কোটি টাকা ঢালতে চলেছে ভোডাফোন আইডিয়া লিমিটেড।

এই ২৫০০০ কোটি টাকার মধ্যে ১১০০০ কোটি টাকা বিনিয়োগ করবে ভোডাফোন গ্রুপ পিএলসি। অন্য দিকে আদিত্য বিড়লা গ্রুপ বিনিয়োগ করবে ৭২৫০ কোটি টাকা।

কম খরচে ইন্টারনেট ব্যবহার করার বেশ কিছু আকর্ষনীয় অফার আগেই দেশের মার্কেটে নিয়ে এসেছিল রিলায়েন্স জিও। প্রত্যন্ত সব জায়গা থেকে শহরতলি সব জায়গার মানুষের জন্যই হরেক প্ল্যানও নিয়ে এসেছে মুকেশ অম্বানীর টেলিকম সংস্থা। জিওকে টেক্কা দিতে গত বছরই ভোডাফোন এবং আইডিয়া সংস্থা দুটি জুড়ে গিয়ে তৈরি হয় ভোডাফোন আইডিয়া।

টেলিকম দুনিয়ার অন্যতম নামজাদা কনসাল্টিং ফার্ম অ্যানালিসিস ম্যাসন-এর সাউথ এশিয়া এবং মিডল ইস্টের হেড রোহন ধামজিয়ার কথায়, ''প্রতিযোগিতার পাশাপাশি বিরাট ছাড় দেওয়া হবে আমরা এই আশাও করছি।'' সঙ্গে তিনি আরও বলেন, ''নানান অফারে রিলায়েন্স জিওর সঙ্গে পাল্লা দেওয়ার পাশাপাশি এই মোটা অঙ্কের টাকা ভোডাফোন আইডিয়া বিনিয়োগ করছে ফোরজি নেটওয়ার্ক আরও জোরদার করতে।''

তবে ১১.৫ শতাংশ স্টেক সেলফোন টাওয়ার কোম্পানি ইন্ডাস টাওয়ার্স লিমিটেডের কাছে বিক্রি করার চিন্তাভাবনাও ইতিমধ্যে করতে শুরু করেছে ভোডাফোন আইডিয়া। 

সাধারণ মানুষের সুবিধার্থে ফ্রি ওয়্যারলেস সার্ভিস দিয়ে ২০১৬ সালে ভারতের বাজারে ঝড় তোলে রিলায়েন্স জিও। আর এই মুহূর্তে ২৮ কোটিরও বেশি মানুষ এই রিলায়েন্স জিওর পরিষেবা ভোগ করেন।