কম্পিউটারে নজরদারি ইস্যুতে কেন্দ্রের জবাবদিহি চাইল সুপ্রিম কোর্ট


কেন্দ্রীয় দশটি সংস্থা ভারতীয় নাগরিকদের কম্পিউটারে প্রয়োজনে নজরদারি চালাবে বলে গত বছরের শেষে বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই নির্দেশের বিরুদ্ধে আদালতে জনস্বার্থ মামলার আবেদন জমা পড়ে। সেই ইস্যুতে কেন্দ্রকে নোটিস জারি করল সুপ্রিম কোর্ট। ছয় সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।


কেন্দ্রীয় নোটিশ
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক গতবছরের শেষে নোটিশ দিয়ে জানায়, কেন্দ্রীয় দশটি সংস্থা প্রয়োজনে নাগরিকের কম্পিউটার ও সোশ্যাল অ্যাকাউন্টে নজরদারি চালাবে। এই নিয়ে আদালতে মামলা হলে শীর্ষ আদালত সঙ্গে সঙ্গে তার শুনানিতে রাজি হয়নি।
   

কাদের দায়িত্ব
যে দশটি এজেন্সিকে দায়িত্ব দেওয়া হয় সেগুলি হল - ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি), সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ), নারকোটিকস কন্ট্রোল বোর্ড, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস, ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স। দিল্লি কমিশনার অব পুলিশ এবং ডিরেক্টরেট অব সিগনাল ইন্টেলিজেন্সও এই নজরদারি চালাবে বলে জানানো হয়।


চূড়ান্ত বিরোধিতা
শুধু নজরদারিই নয়, খতিয়ে দেখা ও কম্পিউটার প্রয়োজনে বাজেয়াপ্ত করা হতে পারে। প্রত্যেক নাগরিক এই কাজে সাহায্য করতে বাধ্য। অন্যথায় কারাবাসের বিধানও রয়েছে বলে জানানো হয়। যা নিয়ে চূড়ান্ত বিরোধিতা করে বিরোধী দলগুলি।
   

কেন্দ্রের সাফাই
যদিও কেন্দ্র স্পষ্ট জানায়, কোনও নতুন নির্দেশ দেওয়া হয়নি। ২০০৯ সালে ইউপিএ সরকারের সময়ই এই নিয়ম আনা হয়। এখন সেটাই কেন্দ্র সরকার বলবৎ করছে।