হাসপাতালে আউটডোর পরিষেবা চান? প্রয়োজন পড়বে এগুলির


সরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা পেতে হলে এবার থেকে প্রয়োজন পড়বে ডিজিটাল রেশন কার্ড অথবা মোবাইল ফোন নম্বর। কারণ, রোগীর জন্য দেওয়া হবে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর। ভিড়ের কারণে চিকিৎসা শুরু হতে যাতে সময় বেশি নষ্ট না হয়, তার জন্যই ১৫ জানুয়ারি থেকে এই ব্যবস্থা চালু হচ্ছে। সরকারি নির্দেশে জানানো হয়েছে, রাজ্যের জেলা সদর হাসপাতাল এবং মেডিকেল কলেজ ও হাসপাতালগুলির আউটডোরে এই ব্যবস্থা চালু করা হচ্ছে।

যদিও রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয়কুমার চক্রবর্তী বলেছেন, "আউটডোরের লাইনে ভিড় এড়াতে আপাতত মেডিকেল কলেজগুলিতে এই ব্যবস্থা চালু হচ্ছে। জেলা সদর হাসপাতালগুলিতে পরে হবে।"

বিভিন্ন হাসপাতালে বিশেষ করে জেলা সদর এবং মেডিকেল কলেজ ও হাসপাতালগুলিতে বেড়ে চলেছে রোগীর ভিড়। আউটডোরে চিকিৎসা পরিষেবা পেতে দু'টাকার টিকিট করাতে হয়। টিকিট করানোর সময় রোগীর নাম, বয়স, ঠিকানা ইত্যাদি তথ্য জানিয়ে রেজিস্ট্রেশন করাতে হয়। রোগীর ভিড় বেড়ে যাওয়ায় রেজিস্ট্রেশন করাতে সময় বেশি লেগে যায়। এই সমস্যা থেকে সাধারণ মানুষকে মুক্তি দেওয়ার লক্ষ্যেই এবার থেকে ডিজিটাল রেশন কার্ড অথবা মোবাইল ফোন নম্বর ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

কীভাবে সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে? ডিজিটাল রেশন কার্ডের QR কোড বা বারকোডে পরিবারের সদস্যদের নাম, জন্মতারিখ সহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত থাকে। সেই QR কোড বা Bar কোড স্ক্যান করেই রোগীর রেজিস্ট্রেশনের জন্য প্রয়োজনীয় তথ্য একবারে পাওয়া সম্ভব হবে এবং তাঁকে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে। এর ফলে বহির্বিভাগে রেজিস্ট্রেশনের জন্য সময় কম লাগবে। যাঁদের ডিজিটাল রেশন কার্ড নেই, তাঁদের ক্ষেত্রে মোবাইল ফোন নম্বর ব্যবহার করে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া হবে।