‌কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পড়ানো হবে, কৃষ্ণনগরের সভা থেকে ঘোষণা মমতার


কৃষ্ণনগরের সভা থেকে মোদি সরকারকে তুলোধনা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্য সরকারের প্রকল্পের কেন্দ্রের হস্তক্ষেপে তীব্র প্রতিবাদ করে মমতা বলেছেন, রাজ্যের টাকা নিয়ে দালালি করছেন মোদি। একাধিক সরকারি প্রকল্পে টাকা দিচ্ছে রাজ্য সরকার, আর কৃতিত্ব নিয়ে যাচ্ছে কেন্দ্র। প্রচার করা হচ্ছে কেন্দ্র সরকার টাকা দিচ্ছে। প্রতিবাদে তাই আয়ুষ্মান ভারত প্রকল্পে রাজ্য সরকার টাকা দেবে না বলে ঘোষণা করেছেন তিনি। মমতা অভিযোগ করেছেন চাষিদের বিমা দিচ্ছে রাজ্য সরকার। আর কেন্দ্র তার কৃতিত্ব দাবি করছে।  এমনকী রাজ্যের আইনশৃঙ্খলাচতেও হস্তক্ষেপ করছে কেন্দ্র সরকার। যা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সংরক্ষণ নিয়েও মোদি সরকার রাজনীতি করছে বলে অভিযোগ করেছেন। ৫০ শতাংশ সংরক্ষণকে ৬০ শতাংশে নিয়ে যাওয়া হচ্ছে। এতে ক্ষতি হয়েছে উচ্চবর্ণের মানুষেরই। এতদিন ৫০ শতাংশ জায়গা সাধারণদের জন্য বরাদ্দ ছিল। তাতে ১০ শতাংশ কমে যাওযায় আরও বেশি চাকরির সংকট তৈরি হবে। যাঁদের সত্যি চাকরির প্রয়োজন তাঁরা চাকরি পাবেন না। এমনই অভিযোগ করেছেন তিন। ভোটের আগে ভাঁওতা, প্রহসন আর লুঠের রাজনীতি চালাচ্ছে মোদি সরকার। অভিযোগ করেছেন মমতা। রাজ্য থেকে টাকা কেটে নিয়ে গেলে তার ভাগ রাজ্য সরকারকে দিতে হবে বলে দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী।

কৃষ্ণনগরের সভা থেকে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পড়ানোর কথা ঘোষণা করেন তিনি। কলা বিভাগের ছাত্রছাত্রীদের জন্য ২০০০ টাকা স্কলারশিপ এবং বিজ্ঞান বিভাগের জন্য ২৫০০ টাকা স্কলারশিপ দেবে রাজ্য সরকার। নদিয়ার উন্নয়নে কালনা থেকে শান্তিপুর পর্যন্ত ১১০০ কোটি টাক খরচ করে ব্রিজ তৈরি হচ্ছে। এতে জেলার মানুষ সবচেয়ে বেশি উপকৃত হবেন বলে জানিয়েছেন তিনি।