বিজয় মালিয়াকে লোকসভা ভোটের আগেই দেশে ফেরাবে সরকার, চলছে তারই প্রস্তুতি


ঋণখেলাপি মামলায় অভিযুক্ত হয়ে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লিকার ব্যারন বিজয় মালিয়াকে লোকসভা ভোটের আগে দেশের ফেরানোর চেষ্টা করবে কেন্দ্র সরকার। সূত্রের খবর, কূটনৈতিক প্রভাব তৈরি করে ব্রিটেন থেকে বিজয় মালিয়াকে ভারতে ফিরিয়ে আনতে তৎপরতা চালাচ্ছে কেন্দ্র।

গত ৫ জানুয়ারি বিজয় মালিয়াকে পলাক ঋণখেলাপী হিসাবে ঘোষণা করে মুম্বইয়ের আদালত। যার পর থেকে বিজেপি বারবার বলার চেষ্টা করে এসেছে কীভাবে অর্থনৈতিক অপরাধ বা দুর্নীতি করে দেশ ছাড়া অপরাধীদের আইনের পাঠ পড়াতে চেষ্টা চালাচ্ছে।

সেই সূত্রেই লোকসভা ভোটের আগে বিজয় মালিয়াকে দেশে ফেরত আনতে পারলে কেন্দ্র সরকার অ্যাডভান্টেজে থাকবে। মালিয়া ব্যাঙ্কের কনসর্টিয়াম থেকে ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে শোধ না করে পালিয়েছেন বলে অভিযোগ। ফিউজিটিভ ইকোনমিক অফেন্ডার আইন মোতাবেক তাকে পলাতক ঋণখেলাপী ঘোষণা করা হয়েছে।

প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট মোতাবেক এখন বিজয় মালিয়ার সম্পত্তিও বাজেয়াপ্ত করা যাবে। তিনি ২০১৬ সালে মার্চ মাসে দেশ ছেড়ে পালিয়ে লন্ডনে গিয়ে থাকছেন। গত ডিসেম্বরে লন্ডনে আদালত জানায়, মালিয়াকে দেশে ফেরত পাঠিয়ে বিচার করা যেতে পারে। তারপরই তাঁকেই লোকসভা ভোটের আগে দেশে ফেরাতে কেন্দ্র কোমর বেঁধেছে।