ভারতীয়দের ব্যক্তিগত তথ্য অপব্যবহার করছে গুগল! কড়া আইন আনছে কেন্দ্র


দেশের মানুষের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য রক্ষায় বড়সড় ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র। এর জন্য আনা হচ্ছে নতুন আইন। এমনই কথা জানালেন কেন্দ্রীয় আইন মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

জলন্ধরে জাতীয় বি়্ঝান কংগ্রেসে কেন্দ্রীয় আইন মন্ত্রীর দাবি, দেশের মানুষের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষার জন্য আইন আনছে মোদী সরকার। লক্ষ্য হল, গুগল যাতে ওইসব তথ্য বিদেশে অপব্যবহার করতে না পারে। যদি তা কেউ করে তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার ব্যবস্থা থাকবে ওই আইনে।

উল্লেখ্য, সম্প্রতি ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুকের বিরুদ্ধে। শুধু তাই নয় গুগল প্লাস-এ গ্রাহকদের তথ্যগত নিরাপত্তার কারণে তা বন্ধ করে দিচ্ছে গুগল। এনিয়ে মার্কিন কংগ্রেসে সেনেটরদের সামনে জবাবডিহিও করতে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে।

শনিবার জলন্ধরে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসে বক্তব্য রাখছিলেন রবিশঙ্কার প্রসাদ। সেখানে ভারতের বিজ্ঞান প্রসারের সম্ভাবনার কথা উল্লেখ করেন আইন মন্ত্রী। রবিশঙ্কর প্রসাদ বলেন, প্রযুক্তি বিনিয়োগের জন্যে ভারত দুনিয়ার তৃতীয় গুরুত্বপূর্ণ দেশ। তথ্যপ্রযুক্তিগত বিষয়গুলি দ্রুত এদেশে জনপ্রিয় হচ্ছে। তাই এদিকে নজর রাখতে হবে।