চিটফান্ড তদন্তে সক্রিয় হচ্ছে সিবিআই, তলব করা হতে পারে প্রভাবশালীদের

চিটফান্ড-কাণ্ডের তদন্তভার হাতে নেওয়ার পর রাজ্যের সমস্ত ভুয়ো অর্থলগ্নি সংস্থার একটি তালিকা তৈরি করে সিবিআই। 


বেআইনি অর্থলগ্নি সংস্থাগুলির বিরুদ্ধে আবার কোমর বেঁধে নামছে সিবিআই। সারদা-রোজভ্যালি ছাড়াও রাজ্যের শ'খানেক চিটফান্ডের বিরুদ্ধে লাগাতার অভিযানে নামতে চলেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। এ রাজ্যে বেশ কয়েক মাস ধরে চিটফান্ড তদন্তের গতি থমকে ছিল। সিবিআই সূত্রে খবর, ওই মামলাগুলি নতুন করে খতিয়ে দেখা হবে। সংস্থাগুলির সঙ্গে যুক্ত প্রভাবশালীদের তলব করা হতে পারে।

বৃহস্পতিবার মঙ্গলম অ্যাগ্রো প্রোডাক্টস লিমিটেড নামে একটি চিটফান্ড সংস্থার অফিসে হানা দেয় সিবিআই। এর পাশাপাশি বেহালায় ওই সংস্থার ডিরেক্টরদের বাড়িতে সিবিআই তল্লাশি অভিযান চালিয়েছে বলে ওই গোয়েন্দা সংস্থা সূত্রে খবর। চিটফান্ড-কাণ্ডের তদন্তভার হাতে নেওয়ার পর রাজ্যে যে সব ভুয়ো অর্থলগ্নি সংস্থা রয়েছে, তার একটি তালিকা তৈরি করে সিবিআই। প্রথম দিকেই নাম উঠে আসে সারদা, রোজভ্যালি, এমপিএস-এর মতো সংস্থাগুলির। এ ছাড়াও রাজ্যে বেশ কয়েকটি চিটফান্ড সংস্থার সক্রিয় থাকার প্রমাণ পান কেন্দ্রীয় গোয়েন্দারা। অনেক চিটফান্ড সংস্থা ব্যবসার ধরন বদলেও, বেশ কয়েক বছর সক্রিয় ছিল। একে একে ওই সব বেআইনি সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করে তদন্ত শুরু হয়েছে।

ওই সব চিটফান্ডগুলির মধ্যে অন্যতম মঙ্গলম অ্যাগ্রো প্রোডাক্ট লিমিটেড। ওই সংস্থা এ রাজ্য ছাড়াও, আরও কয়েকটি রাজ্যে সেবি ও আরবিআই-এর  অনুমোদন ছাড়াই বাজার থেকে কয়েক কয়েকশো কোটি টাকা তুলেছে বলে অভিযোগ উঠেছে। সিবিআই সূত্রে খবর, মঙ্গলমের বেশির ভাগ কর্তা ব্যক্তিদের বাড়ি বেহালা এলাকায়। তাদের মধ্যে অনেকেই এখন পলাতক। এই তল্লাশি অভিযানে বেশ কিছু নথিপত্র হাতে এসেছে। সেগুলি খতিয়ে দেখা হচ্ছে।