অবিলম্বে দাড়িভিট হাইস্কুলে স্বাভাবিক অবস্থা ফেরানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের


কলকাতা : অবিলম্বে দাড়িভিট হাইস্কুলে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। স্কুলে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর জন্য ইসলামপুরের SDO মণীশ মিশ্রকে- জেলাশাসক অরবিন্দ কুমার মিনা, SP সুমিত কুমার ও ইসলামপুর থানার IC রাজেন ছেত্রীর সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দেন বিচারপতি শেখর ববি শরাফ। অস্বাভাবিক পরিস্থিতির ফলে ফের পঠনপাঠন বিঘ্নিত না হয়, সেজন্য স্কুলের চারপাশে পুলিশ পিকেট বসানোর নির্দেশ দেয় আদালত।

২০ সেপ্টেম্বর দুই ছাত্রের মৃত্যুর পর থেকে বন্ধ ছিল দাড়িভিট হাইস্কুল। পরে ১০ নভেম্বর স্কুল খুললেও ৬ ডিসেম্বর ফের বন্ধ হয়ে যায়। এই পরিস্থিতিতে স্কুলে স্বাভাবিক পঠনপাঠনের দাবিতে মামলা দায়ের করেন অভিভাবকরা। মামলাকারীদের আইনজীবী বিল্বদল ভট্টাচার্য বলেন, "ইসলামপুরের দাড়িভিট স্কুলে আন্দোলনের নামে যা চলছিল তাতে ছেলেমেয়েদেরই পড়াশোনা নষ্ট হয়েছে। ১০ নভেম্বর খুললেও ৬ ডিসেম্বর স্কুল বন্ধ হয়ে যায়। অপরদিকে, আজ (৩ জানুয়ারি) থেকে মঙ্গলবার (৮ জানুয়ারি) পর্যন্ত স্কুলগুলিতে ভরতি প্রক্রিয়া চলবে। এই পরিস্থিতিতে দাড়িভিট হাইস্কুলে যাতে স্বাভাবিক পঠনপাঠন ফিরে আসে, সেই দাবিতে গতকাল শান্তি বিশ্বাসসহ ৫৪ জন অভিভাবক উচ্চ আদালতের দ্বারস্থ হন। আজ মামলাটির শুনানি হয়।"
বিল্বদলবাবু বলেন, "কয়েকজন দুষ্কৃতী যখন তখন স্কুলের সামনে বসে পড়ছিল। হুমকি দিয়ে স্কুলে তালা ঝুলিয়ে দেওয়া হচ্ছিল। এইভাবে স্কুলের স্বাভাবিক পঠনপাঠনের পরিবেশ নষ্ট করে দেওয়া হচ্ছে। বিচারপতি শেখর ববি শরাফ সবপক্ষের বক্তব্য শোনার পর স্কুলের স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার নির্দেশ দেন।" পাশাপাশি, দুষ্কৃতীরা স্কুলে যে পোস্টার লাগিয়েছে আগামীকালের মধ্যে তা ছিঁড়ে ফেলার নির্দেশ দেন বিচারপতি।

আজ শুনানিতে রাজ্যের তরফে জানানো হয়, আদালতের নির্দেশ অনুযায়ী ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবে সরকার।