ট্রাফিক চালানের হাত থেকে মুক্তি পেতে কাজে লাগবে গুগল ম্যাপস


ভারতে শিঘ্রই নতুন একটি ফিচার আনবে গুগল ম্যাপস। এই ফিচারে রাস্তায় ট্রাফিক চালানের হাত থেকে মুক্তি পাওয়া যাবে। নতুন ফিচারে সারা ভারতে স্পিড ক্যামেরা দেখাতে শুরু করবে গুগল ম্যাপস। এর ফলে সামনে ক্যামেরা থাকলে গুগল ম্যাপস নেভিগেশান ব্যবহার করে তা আগে থেকেই দেখে নিতে পারবেন ড্রাইভার। "মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো, কানাডা, ইন্দোনেশিয়া ও ভারতে ম্যাপে এই ফিচার আসছে।" এক রিপোর্টে জানানো হয়েছে।

অ্যানড্রয়েড পুলিশ ওয়েবসাইটে প্রথম এই ফিচার সামনে এসেছিল। সেই রিপোর্টে প্রকাশিত স্ক্রিন শট অনুযায়ী ম্যাপে কমলা রঙে রাস্তা দেখা যাবে আর ক্যামেরা গুলি নীল রঙে দেখা যাবে। ক্যামেরা কাছে এলে গুগল ম্যাপ তা জানিয়ে দেবে। স্ক্রিনে ডান দিকে নীচে প্রত্যেক ক্যামেরার স্পিড লিমিট লেখা থাকবে।

এখনও গুগল ম্যাপস এ এই ফিচার না এলেও শিঘ্রই নতুন আপডেটে অ্যানড্রয়েড ও আইওএস এ যোগ হবে ক্যামেরা।

সম্প্রতি গুগল ম্যাপস ব্যবহার করে কোথাও জাওয়ার আগেই সভ্যাব্য অটোর ভাড়া জানা যাচ্ছে। দিল্লিতে এই ফিচার শুরু হয়েছে। যে জায়গায় যেতে চান সেই জায়গাটি গুগল ম্যাপসে সার্চ করে নেভিগেশান অপশানে পবলিক ট্রান্সপোর্ট সিলেক্ট করলেই নীচে সম্ভাব্য অটোর ভাড়া দেখাবে গুগল ম্যাপস। আপাতত দিল্লিতে এই ফিচার শুরু হলেও ভারতের অন্যান্য শহরে কবে এই ফিচার আসবে তা জানায়নি কোম্পানি।

এছাড়াও ভৌগলিক তথ্য দিতে শুরু করেছে গুগল ম্যাপস। এবার থেকে হেঁটে বা সাইকেল চালিয়ে নেভিগেশানের জন্য এলিভেশানের তথ্য বিস্তারে পাওয় যাবে। অর্থাৎ রাস্তা চড়াই না উতরাই তা গুগল ম্যাপস থেকেই জানা যাবে। আগে গুগল ম্যাপস থেকে শুধুই দুরত্বের তথ্য পাওয়া যেত।