ভোরবেলায় দুরন্ত এক্সপ্রেসে ডাকাতি, ১৫ মিনিটেই লুঠ দু’টি এসি কামরা

ডাকাতির ঘটনায় প্রশ্নের মুখে রেলের নিরাপত্তা।

দিল্লির বুকে জম্মু-দিল্লি দুরন্ত এক্সপ্রেসে ডাকাতি হল বৃহস্পতিবার সকালে। ট্রেনের দুটি কামরায় জনা ৭-১০ দুষ্কৃতী হামলা চালায় বলে খবর। যাত্রীদের মোবাইল, টাকা, এটিএম কার্ড, গয়না-সব লুট করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে আরপিএফ। দেশের অন্যতম 'হাইপ্রোফাইল' ট্রেন দুরন্তে ডাকাতির ঘটনায় যাত্রী নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গেল।

যাত্রীদের দাবি, সবে মাত্র তখন ট্রেনটি থেমেছিল উত্তর দিল্লির বাদলি স্টেশনে। তখনই জনা ৭-১০ জন হুড়মুড়িয়ে ঢুকেছিল ট্রেনের ভিতর। তাদের মুখে কাপড় বাঁধা। আগন্তুকরা রীতিমতো লণ্ডভণ্ড করে দেয় দুটি এসি কামরা। মাত্র ১০-১৫ মিনিটের অপারেশেন। এরই মধ্যে যাত্রীদের মোবাইল, টাকা, এটিএম কার্ড, গয়না-সব লুট করে চোখের নিমেশে অদৃশ্যও হয়ে যায়। এ দিন ভোরে ট্রেনটি দিল্লির বাদলি স্টেশনে ঢোকার পরই ডাকাতদের একটি দল লুঠপাট চালায় দুটি এসি কামরায়। বি৩ এবং বি৭ কামরায় ডাকাতির ঘটনা ঘটে।

পরে যাত্রীরা অনলাইনে অভিযোগ জানান। তাঁদের দাবি, দুষ্কৃতীরা গলায় ছুরি ঠেকিয়ে অবাধে লুঠপাট চালিয়েছে। স্বাভাবিক ভাবেই দুরন্তের মতো ট্রেনে ডাকাতির ঘটনায় বিতর্কের মুখে রেল কর্তৃপক্ষ। ট্রেনটিতে নিরাপত্তা রক্ষী ছিলেন কি না, থাকলেও তাঁরা কোথায় ছিলেন, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

যাত্রীদের অভিযোগের পরই নর্দান রেলের তরফে দ্রুত বিবৃতি দিয়ে তদন্তের কথা ঘোষণা করা হয়েছে। ডাকাতির তদন্তভার আরপিএফের হাতে তুলে দেওয়া হয়েছে।