নতুন বছরের মোদীর উপহার: ২৩ পণ্যের দাম কমল


নয়াদিল্লি:  সাধারণ মানুষের জন্যে নতুন বছরের উপহার মোদী সরকারের। ২৩টি পণ্য এবং পরিষেবার দাম কমালো মোদী সরকার। যার মধ্যে সিনেমার টিকিট, টিভি এবং মনিটর স্ক্রিনের মতো পণ্য রয়েছে। আজ বছরের শুরু অর্থাৎ মঙ্গলবার এই সমস্ত পণ্যের জিএসটি কমানোর বিজ্ঞপ্তি জারি করেছে। আর এরপরেই এই সমস্ত পণ্যের দাম কমছে বলে জানানো হয়েছে। এক ধাক্কায় পণ্যগুলির দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, গত ২২ ডিসেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠকে ২৩টি পণ্য এবং পরিষেবার দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যার মধ্যে ছিল সিনেমার টিকিট, মনিটর স্ক্রিন, পাওয়ার ব্যাংক, ফ্রোজেন এবং সংরক্ষিত সবজি রয়েছে। এছাড়াও, সর্বোচ্চ ২৮ শতাংশ জিএসটিতে বেঁধে দেওয়া হয়েছে সিমেন্ট, বড় পর্দার টিভি, এয়ারকন্ডিশন, ডিস ওয়াশার সহ বেশ কিছু লাক্সারি পণ্যকে।

এছাড়াও বেশ কিছু পণ্য যেমন পাওয়ার ব্যাংক, ডিজিটাল ক্যামেরা, ভিডিও ক্যামেরা রেকর্ডার, ভিডিও গেম কনসুলের জিএসটি এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দেওয়া হয়েছে। ২৮ শতাংশ জিএসটি থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে।

প্রতিবন্ধীদের ক্ষেত্রেও ভালো খবর। শারীরিকভাবে অক্ষক কিংবা প্রতিবন্ধীদের ব্যবহৃত বিভিন্ন পণ্য এবং তার পার্টসের জিএসটি কমানো হয়েছে। ২৮ শতাংশ জিএসটি থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশে। এছাড়াও পণ্যবাহী গাড়ির ক্ষেত্রে থার্ড পার্টি ইন্সুরেন্স ১৮ থেকে ১২ শতাংশ করা হয়েছে। এছাড়াও সাধারণ মধ্যবিত্তের কথা মাথায় রেখে আরও বেশ কিছু বিষয়ের উপর কমানো হয়েছে জিএসটি।