ব্রাজিলে বাঁধ ভেঙে মৃত কমপক্ষে ৪০! কাদা মাটির নিচে চাপা পড়েছেন বহু মানুষ


ব্রাজিলে বাঁধ ভেঙে পড়ার ঘটনায় এখনও পর্যন্ত ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। অনুমান, কাদা-মাটির তলায় চাপা পড়ে অনেকেই। ৩০০-র বেশি মানুষ নিখোঁজ বলে জানা গিয়েছে। নিখোঁজদের সন্ধানে নামানো হয়েছে হেলিকপ্টার। কাদা মাটির মধ্যে থেকে মৃতদেহ উদ্ধারে চলছে তল্লাশি।

বাঁধ ভেঙে নিখোঁজ বহু
ব্রাজিলের খনি কোম্পানি ভ্যালের কর্মীরা শুক্রবার দুপুরের খাবার খাচ্ছিলেন। সেই সময় বাঁধ ভেঙে পড়ার ঘটনা ঘটে। সমুদ্রের জলের মতো ঢেউ আর কাদা মাটিতে ঢেকে যায় বিস্তীর্ণ এলাকা। ব্রাজিলের ওই খনি কোম্পানির বহু বিল্ডিং কাদা মাটিতে ঢাকা পড়ে যায়।
পরিস্থিতির কথা অনুমান করতে পেরে, প্রেসিডেন্ট জায়ার বলসোনারো এবং অন্য আধিকারিকরা ঘটনাটিকে দুঃখজনক বলে বর্ণনা করেন।

কাদা মাটির স্রোত পৌঁছে যায় বাসিন্দা এলাকা ভিলা ফার্টেকো এলাকার মধ্যে। খনি কোম্পানি ভ্যালের প্রশাসনিক ভবনও কাদায় ঢেকে যায়। শনিবার দেখা যায়, এলাকার বহু রাস্তার চিহ্ন পর্যন্ত নেই। তবে বাঁধ ভেঙে পড়ার পর ব্রুমাডিনহো থেকে অনেককেই সরিয়ে নেওয়া হয়েছিল। অনেকে ঠিক সময়ে খবর পাওয়া পালিয়ে বাঁচেন।

বাঁধ থেকে প্রায় আট কিলোমিটার দূরে থাকা বাসিন্দারা বর্ণনা দিয়েছেন, সেই সময়ের কথা। ভয়ানক গর্জন আর একের পর একে গাছ হয়ে গিয়েছে নিশ্চিহ্ন।

চলছে উদ্ধার কাজ
শনিবার বিকেল পর্যন্ত কমপক্ষে ৪০ টি দেহ উদ্ধার করা হয়েছে। ২৩ জনকে হেলিকপ্টারে উদ্ধার করা হয়েছে। তবে শনিবার উদ্ধার কাজ চালানোর সময় জীবিতদের উদ্ধারের ঘটনায় আশার আলো জেগেছে কর্তৃপক্ষের মনে।
খনি কোম্পানি থেকে জানানো হয়েছে, এখনও ২০০ কর্মী নিখোঁজ। সব মিলিয়ে নিখোঁজের সংখ্যা ৩০০-র কাছাকাছি।

তদন্তের আশ্বাস
ব্রাজিলের মিনাস গিরেজ রাজ্যের গভর্নর রোমিউ জেমা জানিয়েছেন, ঘটনায় অভিযুক্তদের শাস্তি দেওয়া হবে। ব্রাজিলের অ্যাটর্নি জেনারেল রাকেল ডজ ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন।