চাহালের বিষাক্ত স্পিনে ২৩০ রানেই শেষ অস্ট্রেলিয়া


যজুবেন্দ্র চাহালের বিষাক্ত স্পিনে শেষ হয়ে গেল অস্ট্রেলিয়া। ওয়ানডে ক্রিকেটে কেরিয়ারের সেরা বোলিং করলেন ভারতীয় লেগস্পিনারটি। তাঁর বোলিং বিশ্লেষণ ১০–০–৪২–৬। অস্ট্রেলিয়ায় চলতি ওয়ানডে সিরিজে প্রথমবার খেলতে নেমেই বাজিমাত চাহালের। তাঁর শিকার উসমান খাওয়াজা, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস স্টোইনিস, জে রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা। এর আগে টি২০ ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬ উইকেট পেয়েছেন চাহাল। চাহালের বিষাক্ত স্পিনের জন্য পুরো ৫০ ওভার খেলতেও পারেনি অস্ট্রেলিয়া। ৪৮.‌৪ ওভারে তারা শেষ হয়ে গেল ২৩০ রানে। ভারতের সামনে লক্ষ্য ২৩১ রানের। চাহাল একমাত্র স্পিনার যিনি অস্ট্রেলিয়ার মাটিতে ৬ উইকেট পেলেন, তাও আবার অসিদের বিরুদ্ধে।

মেলবোর্নে শুরু থেকেই চাপে ছিল অস্ট্রেলিয়া। সিরিজ নির্ণায়ক ম্যাচে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। ভুবনেশ্বর কুমার শুরুতেই ধাক্কা দেন। তুলে নেন দুই অসি ওপেনারকে। অ্যালেক্স ক্যারে (‌৫)‌ ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ (‌১৪)‌। টেস্টের পর ওয়ানডে সিরিজেও রান পেলেন না ফিঞ্চ। তৃতীয় উইকেটে খাওয়াজা ও মার্শ প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন। কিন্তু ৭৪ রানের জুটি ভাঙেন চাহাল। সর্বোচ্চ ৫৮ করলেন পিটার হ্যান্ডসকম্ব। চাহাল ছাড়া দুটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার ও মহম্মদ সামি। 
এদিন ভারতীয় দলে তিনটি পরিবর্তন হয়েছে। কুলদীপ যাদবের জায়গায় এসেছেন যজুবেন্দ্র চাহাল। অম্বাতি রায়ডুর জায়গায় নেওয়া হয়েছে কেদার যাদবকে। আর মহম্মদ সিরাজের জায়গায় প্রথম একাদশে ঢুকেছেন সিমিং অলরাউন্ডার বিজয় শঙ্কর।