তৃণমূলের ব্রিগেডে কত লোক! জানতে চাইল প্রধানমন্ত্রীর দফতর


ব্রিগেডের মঞ্চ থেকে কেন্দ্রে পরিবর্তনের ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে কয়েক ডজন বিরোধী নেতা। সবার একটাই লক্ষ্য, সরাতে হবে বিজেপিকে। ওই সমাবেশে লোক সমাগমকে সিপিএমের শেষ সময়ের থেকেও কম বলে কটাক্ষ করেছেন রাজ্য বিজেপি সভাপতি। তবুও শনিবারের ইউনাইটেড ইন্ডিয়ার লক্ষ্যে হওয়া জনসভায় কত লোক এসেছিল তা নিয়ে আগ্রহ কম নেই প্রধানমন্ত্রীর দফতরের।

ব্রিগেডে আজ কত লোক হয়েছে তা জানতে চেয়েছে কেন্দ্র। আর সেই রিপোর্ট যাচ্ছে দিল্লিতে। ওই রিপোর্ট শুধু অনুমান করে নয়, রীতিমতো অংক কষে পাঠানো হচ্ছে দিল্লিতে। কেমনভাবে হচ্ছে সেই অংক?  রিপোর্টে ময়দানের মাপ দিয়ে একজন মানুষ কত ফিট জুড়ে দাঁড়াতে পারে সেই মাপজোক করা হয়েছে।

হিসেব অনুযায়ী ভিক্টোরিয়া থেকে ব্রিগেডের সামনে সারি পর্যন্ত জায়গার দৈর্ঘ ৬৫০ মিটার,  অন্যদিকে ফোর্ট উইলিয়ামের দিক থেকে ব্রিগেডের মাঠ পর্যন্ত প্রস্থ ২১৫ মিটার। এক জন মানুষ দাঁড়ালে ৪ স্কোয়ারফিট, বসে থাকলে সাড়ে ৫ স্কোয়ার ফিট। সেই হিসেবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ব্রিগেডের মাঠের একেবারে শেষ অংশ ভরেনি বলেই জানাচ্ছে। তাদের রিপোর্টে জানানো হচ্ছে ব্রিগেড ও সব চত্ত্বর মিলিয়ে মোট ২.৯ লাখ লোক জমায়েত হয়েছিল।

যদিও রাজ্যকে পুলিশ তাদের নিজস্ব রিপোর্টে জানাচ্ছে ব্রিগেডে শুধু লোক ছিলনা। ধর্মতলা থেকে শ্যামবাজার, টি বোর্ডের মতো শহরের আনাচে কানাচে লোকেরা দাঁড়িয়ে জায়েন্ট স্ক্রিনে ব্রিগেডের বক্তব্য শুনেছে। ব্রিগেড দেখার জন্য ৯ লাখের বেশি লোকসমাবেশ হয়েছে এদিন। সূত্রের খবর দুই রিপোর্টই পাঠানো হচ্ছে দিল্লিতে।