সিলিন্ডার ফেটে পা উড়ল বেলুন ব্যবসায়ীর, আগুন তিলজলা ও গড়ফাতেও


বইমেলায় গ্যাস সিলিন্ডার ফেটে দুর্ঘটনা। বিস্ফোরণে পা উড়ে গেল বেলুন ব্যবসায়ীর। গুরুতর আহত হয়েছে একটি শিশুও। গতকাল রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ চব্বিশ পরগনার বিষ্ণুপুরের সাঁজুয়া বইমেলায়। বিস্ফোরণের পরই ছুটে আসেন স্থানীয় বাসিন্দারা। আহতদের উদ্ধার করে নিয়ে যান হাসপাতালে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বইমেলায় ছিল না পর্যাপ্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা। ছিল না অ্যাম্বুল্যান্সও।

তিলজলায় পুড়ে ছাই ব্যাগের কারখানা। গতকাল রাত সাড়ে আটটা নাগাদ ব্রিকফিল্ড লেনের ওই কারখানায় আগুন লাগে। চারতলা বিল্ডিংয়ের তিনতলায় ব্যাগের কারখানা। দোতলায় রয়েছে একটি স্কুল। আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা ছিল। ঘটনাস্থলে আসে দমকলের সাতটি ইঞ্জিন। ঘিঞ্জি এলাকা হওয়ায় আগুন আয়ত্ত্বে আনতে বেগ পেতে হয় দমকলকে। কারখানাটিতে যথাযথ অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল কী না খতিয়ে দেখা হচ্ছে।

গড়ফা থানা এলাকার রামলাল বাজারে আগুন আতঙ্ক। গতকাল রাত দশটা নাগাদ একটি ডেকরেটর্সের গোডাউনে আগুন লাগে। সেখান থেকে ধোঁয়া বেরোতে দেখেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থলে আসে দমকলের পাঁচটি ইঞ্জিন। প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। দমকল ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চারিদিক টিন দিয়ে ঘেরা ওই গোডাউনটি বন্ধ ছিল। আগুন লাগার কারণ খতিয়ে দেখছে দমকল।