পদ্ম সম্মানে ভূষিত হচ্ছেন যাঁরা, একনজরে ২০১৯-এ গর্বের পুরস্কার প্রাপকদের তালিকা


২০১৯ সালের পদ্ম পুরস্কারের তালিকা ঘোষিত হল। এবার পদ্ম পুরস্কারের তালিকায় সুযোগ পেলেন দেশের শতাধিক কৃতী ব্যক্তি। সাহিত্য, শিক্ষা, স্বাস্থ্য, কলা, ক্রীড়া-সহ একাধিক ক্ষেত্রের কৃতীদের এবার পদ্ম সম্মানে ভূষিত করা হল। পদ্মশ্রী পেলেন ৯৪ জন কৃতী। পদ্ম ভূষণ সম্মান পেলেন ১৪ জন। পদ্ম বিভূষণ পেলেন চার মহান ব্যক্তি।

পদ্মশ্রী পাচ্ছেন যাঁরা
মরণোত্তর পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন সদ্য প্রয়াত অভিনেতা কাদের খান। এছাড়াও এই তালিকায় রয়েছেন অভিনেতা মনোজ বাজপেয়ী, ফুটবলার সুনীল ছেত্রী, পরিচালক প্রভু দেবা, ক্রিকেটার গৌতম গাম্ভীর, গায়ক শঙ্কর মহাদেবন ও কুস্তিগির বজরং পুনিয়া।

৯৪ জনের তালিকা
এছাড়াও রয়েছেন বরিষ্ঠ আইনজীবী হরবিন্দর সিং ফুলকা, শাদাব মহম্মদ, কাবাডি খেলোয়াড় অজয় ঠাকুর, প্রাক্তন ভারতীয় বিদেশ সচিব ড. এস জয়শঙ্কর, বাস্কেটবল প্লেয়ার প্রশান্তি সিং। এই তালিকা আরও লম্বা। মোট ৯৪ জন পদ্মশ্রী সম্মান পাচ্ছেন এবার। এদিন রাষ্ট্রপতি ভবন সূত্রে প্রকাশ করা হয়েছে এই তালিকা।

পদ্মভূষণের তালিকায় যাঁরা
পদ্মভূষণের তালিকায় রয়েছেন ১৪ জন কৃতী ব্যক্তি। এই তালিকায় ইসরোর বিজ্ঞানী নাম্বি নারায়ণন, প্রাক্তন লোকসভার ডেপুটি স্পিকার করিয়া মুণ্ডা, অভিনেতা মোহনলাল, সাংবাদিক কুলদীপ নায়ার (মরণোত্তর), পর্বতারোহী বাচেন্দ্রী পাল, লোকসভায় সাংসদ হুকমদেব নায়ারণ যাদব প্রমুখ।

পদ্মবিভূষণ পাচ্ছেন যে কৃতীরা
পদ্মবিভূষণ পাচ্ছেন ফোক আর্টিস্ট তিজান ভাই, জিবৌতির সভাপতি ইসমাইল ওমর গুলেহ, এল অ্যান্ড টির চেয়ারম্যান অনিলকুমার মনিভাই নায়েক ও লেখক বলবন্ত মোরেশ্বর পুরন্দর।