ভারতীয় পাসপোর্ট জমা দিলেন মেহুল চোক্সী, দেশে ফেরানো কঠিন হতে পারে

মেহুল চোক্সী।

অ্যান্টিগায় ভারতীয় হাই কমিশনে তাঁর পাসপোর্ট জমা দেন পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোক্সী। বহু কোটি টাকা প্রতারণার দায়ে অভিযুক্ত চোক্সী ভারতে প্রত্যর্পণ এড়াতে এই পদক্ষেপ করেছেন বলে মনে করা হচ্ছে।
হাই কমিশনের তরফে জানানো হয়েছে, পাসপোর্ট জমা দেওয়ার পাশাপাশি অ্যান্টিগায় তাঁর নতুন ঠিকানাও জানিয়েছেন চোক্সী। পলাতক এই ব্যবসায়ীর জমা দেওয়া পাসপোর্ট নম্বরটি হল জেড-৩৩৯৬৭৩২। পাসপোর্টের পাশাপাশি হাই কমিশনে ১৭৭ ডলারও তিনি জমা দিয়েছেন বলে জানা গিয়েছে।

২০১৭ সালের নভেম্বরে নাগরিকত্ব নিয়ে ক্যারিবিয়ান দেশ অ্যান্টিগায় আশ্রয় নিয়েছেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল। রয়েছে অ্যান্টিগার পাসপোর্টও। সে দেশের সরকারের বক্তব্য, সেই সময়ে ভারতের কাছে সবিস্তার মেহুল সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। তাঁর বিরুদ্ধে কোনও মামলা চলছে কি না, তা-ও জানতে চাওয়া হয়। কিন্তু কোনও অভিযোগ ছিল না বলেই তখন ভারতের তরফে জানানো হয়। নভেম্বরে অ্যান্টিগার নাগরিকত্ব পাওয়ার পরে গত বছর জানুয়ারির প্রথম সপ্তাহে পিএনবি-প্রতারণার ঘটনা সামনে আসার আগেই ভারত ছেড়ে চম্পট দেন মেহুল। ১৫ জানুয়ারি অ্যান্টিগায় নাগরিক হওয়ার শপথ নেন তিনি। এর ঠিক পরেই, ২৯ জানুয়ারি সিবিআই তাঁর ও নীরব মোদীর বিরুদ্ধে ১৩,৫০০ কোটি টাকার জালিয়াতির মামলা রুজু করে। চোক্সীর বিরুদ্ধে গত বছর মে মাসে চার্জশিট দাখিল করে সিবিআই। জারি হয় জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানাও।

এর পর পলাতক হিরে ব্যবসায়ী চোক্সীর গতিবিধি নিয়ন্ত্রণ করতে অ্যান্টিগাকে আবেদন জানায় ভারত। অ্যান্টিগায় থাকাকালীন স্থল, জল এবং আকাশপথে চোক্সী যাতে যাতায়াত করতে না পারেন, সে জন্য ওই দেশের প্রশাসনের কাছে আবেদন করে নয়াদিল্লি। পাশপাশি, মেহুল চোক্সীকে প্রত্যর্পণের জন্য অ্যান্টিগার কাছে অনুরোধও জানায় ভারত। সে জন্য অ্যান্টিগায় প্রতিনিধি দল পাঠায় ভারত। অ্যান্টিগার বিদেশ মন্ত্রকের কর্তাদের সঙ্গে দেখা করে চোক্সীকে প্রত্যর্পণের অনুরোধ জানান তাঁরা। চোক্সীর বিষয়ে তদন্ত সংক্রান্ত নথিও তুলে দেওয়া হয়েছে অ্যান্টিগার হাতে। কিন্তু, ভারতের সঙ্গে অ্যান্টিগার কোনও প্রত্যর্পণ চুক্তি না থাকায় মেহুলকে দেশে ফেরানোর পদক্ষেপ আটকে যায়। সে কারণেই ইন্টারপোলের দ্বারস্থ হতে হয় সিবিআই এবং ইডিকে।

এরই মধ্যে ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দেওয়ায় চোক্সীকে দেশে ফেরানোর উদ্যোগ ফের বাধা পেল বলে মনে করা হচ্ছে।