দেড় কোটি টাকার লেনদেন! সারদা মামলায় চার্জশিটে নাম প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্ত্রীর


চিটফান্ড কেলেঙ্কারিতে সারদা-যোগের কারণে প্রাক্তন অর্থমন্ত্রী পি দিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট পেশ হল সিবিআই আদালতে। শুক্রবার সিবিআইয়ের বিশেষ আদালতে চার্জশিট পেশ করে সিবিআই। এই চার্জশিটে পি চিদম্বরের স্ত্রীর বিরুদ্ধে সারদার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে। অভিযোগ, তিনি ২০১০ থেকে ২০১২ সালে সারদা থেকে ১ কোটি ৪০ লক্ষ টাকা নিয়েছিলেন।

সিবিআই তদন্ত উঠে এসেছে, বেআইনি অর্থলগ্নি সংস্থা সারদার সঙ্গে আর্থিক লেদেন ছিল নলিনী চিদম্বরমের। তিনি প্রায় দেড় কোটি টাকা নিয়েছিলেন সারদার থেকে। সেই কারণেই শুক্রবার উত্তর ২৪ পরগনার বারাসত আদালতে তাঁর বিরুদ্ধে চার্জশিট জমা দেয় সিবিআই।

এদিকে ইডিও এই মামলায় তদন্ত চালাচ্ছে। সারদার টাকা কোথায় পাচার হয়েছে, তা নিয়ে তদন্ত করতে গিয়ে ইডি আধিকারিকদের হাতে উঠে আসে সিবিআইকে লেখা সারদা কার্তা সুদীপ্ত সেনের একটি চিঠি। সেই চিঠির সূত্র ধরেই উঠে আসে নলিনী চিদম্বরমের নাম।

এই মামলায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোরঞ্জনা সিংকে জেরা করেও নলিনী চিদম্বরমের নাম পাওয়া যায়। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তদন্তে উঠে আসে, সারদার নথি তৈরির ক্ষেত্রে ও উত্তর-পূর্বে টিভি চ্যানেল তৈরি করতে সুদীপ্ত সেনকে সাহায্য করেন নলিনী চিদম্বরম।

২০১৬ সালে প্রথমবার তাঁকে ডেকে পাঠায় সিবিআই। তাঁর নাম ছিল সারদার আইনজীবী হিসেবে। ফলে সারদার টাকা কোথায় গেল, কীভাবে খরচ হল, তা জানতেই তাঁকে তলব করা হয়েছিল। এই চার্জশিটে নাম রয়েছে সুদীপ্ত সেন, অনুভূতি প্রিন্টার্স ও পাবলিকেশনের।