হিটম্যানের সেঞ্চুরি সত্ত্বেও অজ়িদের বিরুদ্ধে ৩৪ রানে হার ভারতের


কাজে এল না রোহিত শর্মার ১৩৩ রানের দুরন্ত ইনিংস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ৩৪ রানে হারল ভারত। আজ সিডনিতে ২৮৯ রান তাড়া করতে নেমে ২৫৪ রানেই আটকে যায় ভারত। এর ফলে তিন ম্যাচের সিরিজ়ে ১-০ তে পিছিয়ে পড়ল টিম ইন্ডিয়া।

সিডনিতে টসে জিতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২৮৮ রান তোলে। পিটার হ্যান্ডসকম্ব ও মার্কাস স্টইনিসের ঝোড়ো ব্যাটিংয়ের সৌজন্যে অজ়িরা শেষ আট ওভারে ৮৮ রান তোলে। ৭৩ রান করেন হ্যান্ডসকম্ব। ৪৭ রানে অপরাজিত থাকেন স্টইনিস। দুটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদব।

ব্যাট করতে নেমে প্রথমেই চাপে পড়ে যায় ভারত। প্রথম ওভারের শেষ বলে আউট হন ধাওয়ান। অধিনায়ক বিরাট কোহলিকে প্যাভিলিয়নে পাঠান রিচার্ডসন। দু'বল পরেই আউট হন রায়ুডু। চার রানে তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত। সেখান থেকে ইনিংসের হাল ধরেন মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। কিন্তু, রান তোলার গতি আটকে যায়। ভারতের প্রাক্তন অধিনায়ক হাফ সেঞ্চুরি করলেও রীতিমতো টেস্ট ইনিংস খেলেন তিনি। ৯৬ বলে মাত্র ৫১ রান করেন। দলের ১৪১ রানের মাথায় ধোনি আউট হলে রোহিত একা লড়তে থাকেন। কিন্তু, অপরদিকে কোনও ব্যাটসম্যানই তাঁকে সঙ্গ দিতে পারেননি। দলের ২২১ রানের মাথায় রোহিত প্যাভিলিয়নে ফিরতেই শেষ হয়ে যায় ভারতের যাবতীয় আশা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২৫৪ রান করে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে ১০ ওভারে মাত্র ২৬ রান দিয়ে চার উইকেট পান রিচার্ডসন। তার সুবাদেই আজ ম্যাচের সেরা এই অস্ট্রেলিয়ান পেসার।