সুষ্ঠু পরিবহণের লক্ষ্যে ভাবনা ভারতীয় রেলে! শীঘ্রই আসতে পারে বড় পরিবর্তন


ভবিষ্যতে লক্ষ্যে বড় চিন্তাভাবনা ভারতীয় রেলে। সুষ্ঠু পরিবহণের লক্ষ্যে ব্যক্তি মালিকানায় রেলের একটি অংশ তুলে দেওয়ার চিন্তা শুরু হয়েছে। যেখানে ব্যক্তি মালিকানাধীন অবস্থায় চলবে প্যাসেঞ্জার ট্রেন। পাশাপাশি ব্যক্তি মালিকানায় মালগাড়ি চালানোর ব্যাপারেও আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।  রেলের সবকটি জোনে পরীক্ষামূলকভাবে এই প্রচেষ্টা শুরু করার ব্যাপারে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

সূত্রের খবর অনুযায়ী, রেলবোর্ডের এক পদস্থ কর্তা বলেছেন, ব্যক্তি মালিকানা বেছে নেওয়া হলে, ট্রেন চলাচলে উন্নতি হবে। এছাড়াও পরিকাঠামোতেও উন্নতি হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি সেন্টার ফর ট্রান্সপোর্টেশন, রিসার্চ অ্যান্ড ম্যানেজমেন্টের তরফে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যেখানে রেল বোর্ডের পদস্থকর্তারা উপস্থিত ছিলেন। যেখানে বিভিন্ন প্রস্তাব-পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয় বলে সূত্রের খবর।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, রেল বোর্ডের সদস্য গিরিশ পিল্লাই বলেছেন, রেলমন্ত্রকের সিনিয়র অফিসাররা আলোচনায় বলেছেন, ব্যক্তি মালিকানাধীন সংস্থাকে রেলের সঙ্গে যুক্ত করে কীভাবে যাত্রীবাহী ট্রেন কিংবা মালগাড়ি চলাচলে উন্নতি করা যায়।

সারা পৃথিবীব্যাপী রেলের পরিচালনে বিভিন্ন পরিবর্তন এসেছে। বাড়ানো হয়েছে যাত্রী স্বাচ্ছন্দ। পৃথিবীর বিভিন্ন জায়গার সঙ্গে তাল মিলিয়ে ভারতেও কীভাবে যাত্রী স্বাচ্ছন্দ বাড়ানো যায় সেবিষয়ে আলোচনা করেন রেলের পদস্থকর্তারা। সেখানে যাত্রী ভাড়া নিয়েও আলোচনা করা হয়। ব্যক্তি মালিকানায় ট্রেন চালু করা হলে, তার ভাড়ার পদ্ধতিও ভিন্ন করার ব্যাপারে মত প্রকাশ করা হয়েছে আলোচনায়।

কয়েক মাস আগে ভারতীয় রেলের তরফে 'রেল সহযোগ' নামে নতুন একটি পোর্টাল চালু করা হয়েছে। যেখানে ব্যক্তি মালিকানাধীন সংস্থাগুলির কাছ থেকে  রেল নেটওয়ার্কের উন্নতির জন্য প্রস্তাব চাওয়া হয়েছে।