পর্বতারোহণে বাঙালি সত্যরূপের নজির, যাকে কুর্ণিশ জানাচ্ছে বিশ্ব


বাঙালিরা ভিতু! এই ধারনাকে ফের একবার ভাঙলেন সত্যরূপ সিদ্ধান্ত। আগেই বিশ্বের সপ্ত শৃঙ্গ জয়ের রেকর্ড গড়েছিলেন। এবার আন্টার্কটিকার মাউন্ড সিডলি শৃঙ্গ জয় করে গড়লেন একটি বিশ্ব রেকর্ড। আর সেটি হল বিশ্বের সর্বকনিষ্ঠ হিসাবে সাত শৃঙ্গ ও সাত আগ্নেগিরি জয়। আন্টার্কটিকার মাউন্ট সিডলি আসলে একটি আগ্নেয়গিরি। এই আগ্নেয়গিরি জয়ের মধ্যে দিয়ে বিশ্বের সর্বোচ্চ সাতটি আগ্নেয়গিরিতে ওঠার নজির তৈরি করেছেন সত্যরূপ।

সবচেয়ে কম বয়সে সপ্ত শৃঙ্গ ও সাত আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ড এর আগে অস্ট্রেলিয়ার ড্যানিয়েল বুলের দখলে ছিল। তিনি ৩৬ বছর ১৫৭ দিন বয়সে এই নজির গড়েছিলেন। আর সত্য়রূপ এই নজির গড়লেন ৩৫ বছর ৯ মাস বয়সে। সত্য়রূপের আগে অন্য কোনও ভারতী পর্বতারোহী এই নজির গড়তে পারেননি। বুধবার ভারতীয় সময় সকাল ৬টা ২৫ মিনিটে সত্যরূপ সিদ্ধান্ত মাউন্ট সিডলির শিখরে পৌঁছন। প্রায় ১১ ঘণ্টা সময় নিয়ে তিনি ৪২৮৫ মিটার পর্বতারোহণ করেন।

২০১৭ সালের আগেই আগ্নেয়গিরি জয়ের পর্বতারোহণ শুরু করেন সত্যরূপ। তানজানিয়ার মাউন্ট কিলিমাঞ্জোরোর ৫৮৯৫ মিটার, রাশিয়ার মাউন্ট এলব্রাসের ৫৬৪২ মিটার জয় করেছিলেন।

২০১৮ সাল থেকে তিনি আর্জেন্টিনা-চিলি সীমান্তে মাউন্ট ওজোস ডেল সালাডো-র ৬৮৯৩ মিটার, ইরানের মাউন্ট ডামাভান্ড ৫৬১০ মিটার, পাপুয়া নিউ গিনির মাউন্ট গিলাউয়ের ৪৩৬৭ মিটার, মেক্সিকোর মাউন্ট পিকো ডি ওরিজাবা-র ৬৬৩৬ মিটার জয় করেন। এমনকী মাউন্ট কিলিমাঞ্জারোতে ফের ওঠেন তিনি। এই সমস্ত শৃঙ্গ ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে জয় করেন সত্যরূপ।

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে সপ্ত শৃঙ্গ জয় সেরে ফেলেছিলেন সত্যরূপ। এদিন মাউন্ট সিডলি জয় করার পর সত্যরূপ জানিয়েছেন, আবহাওয়া খুব খারাপ। কিন্তু , এই পরিস্থিতির মধ্যেই তাঁদের বেসক্যাম্পে পৌছতে হবে। ছেলের কীর্তিতে খুশি গোপন করেননি সত্যরূপের বাবা-মা। ছোট থেকেই সত্যরূপ অ্যাডভেঞ্চার প্রিয় ছিল। বেহালার ছেলে সত্যরূপ এখন বেঙ্গালুরুতে ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করেন। কিন্তু পর্বতারোহণের ইচ্ছেটা ছেড়ে দেননি। তাঁর সাফল্যকে অভিনন্দন জানিয়েছে বেঙ্গালুরু মাউন্টেনিং ক্লাব।