৪ ফেব্রুয়ারি দিল্লির রাস্তায় নামছেন ব্যাঙ্ককর্মীরা


কলকাতা : ৪ ফেব্রুয়ারি দিল্লিতে ব্যাঙ্ক অফিসার এবং কর্মী সংগঠনের সদস্যরা জমায়েত করছেন। মূলত ব্যাঙ্ক সংযুক্তিকরণ অন্যায় এবং অযৌক্তিক এই দাবি নিয়ে তাঁরা দিল্লির রাস্তায় নামছেন।

ব্যাঙ্ক ইউনিয়নের নেতা সঞ্জয় দাস বলেন, "আমাদের দাবি মানা না হলে প্রয়োজনে অনির্দিষ্টকালের জন্য ব্যাঙ্ক বন্ধ করে দেওয়া হবে। রিজ়ার্ভ ব্যাঙ্ককে অন্ধকারে রেখে ব্যাঙ্ক আইন বিরোধী কাজ করা হচ্ছে। রাষ্ট্রপতি থেকে দেশের মন্ত্রী সকলকেই আমরা আমাদের দাবির কথা জানিয়েছি। ব্যাঙ্ক সংযুক্তিকরণ হলে দেশের অর্থনীতির ক্ষেত্রে তা সুখকর হবে না। দিল্লির সমাবেশে কৃষক, শ্রমিক থেকে শুরু করে যারা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছেন তাঁরা প্রত্যেকে থাকবেন। সমস্ত স্তরের মানুষ আমাদের এই মিছিলে থাকবেন।"

গত ১৭ সেপ্টেম্বর মন্ত্রীসভায় সিদ্ধান্ত হয়েছে, বিজয়া ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা সংযুক্তিকরণ করিয়ে দেওয়া হবে। মন্ত্রিসভার এই সিদ্ধান্তের পর ব্যাঙ্ক কর্মী ইউনিয়ন এবং অফিসার সংগঠন এর প্রতিবাদ করেছে। পরপর দুদিন তাঁরা ক্যাবিনেট সিদ্ধান্তের বিরোধিতা করে শহরের পথে মানববন্ধন করেছেন। ব্যাঙ্ক কর্মীর সংগঠনের নেতা সঞ্জয় দাস জানিয়েছেন, মানুষের টাকা সুরক্ষিত থাকবে ব্যাঙ্কে। সেই কারণেই মানুষকে সচেতন করতে হবে। যদি তিনটি ব্যাঙ্ক সংযুক্তিকরণ হয়ে যায় তাহলে ভয়াবহ সমস্যা নেমে আসবে সাধারণ মানুষের আর্থিক লেনদেনের ক্ষেত্রে। ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরোধিতা করে নানান ধরনের প্রতিবাদ ইতিমধ্যেই সংঘটিত হয়েছে।

শহরের রাস্তায় যে মানববন্ধন হয়েছে, সেখানে গ্রাহক, অফিসার এবং সাধারণ মানুষ অংশগ্রহণ করেছিল। সকলে একসঙ্গে মানববন্ধন করে সাধারণ মানুষকে বোঝাতে চেয়েছেন, সরকারি এই সিদ্ধান্তকে ফলপ্রসূ হতে দেবেন না তাঁরা। সাধারণ মানুষের জন্য ব্যাঙ্ক। ব্যাঙ্কে টাকা সুরক্ষার জন্য সাধারণ মানুষ রাখেন। সেই সুরক্ষিত জায়গা যদি টালমাটাল হয়, তাহলে সাধারণ মানুষের জীবনে বিপদ নেমে আসবে। এই বার্তা নিয়েই কিন্তু ব্যাঙ্ক সংগঠনের কর্মী-অফিসাররা পথে নেমেছেন। সরকারি সিদ্ধান্ত যে কী ভয়ানক। মানুষের জীবনে কী ভয়াবহ ক্ষতি হতে পারে, সেই বিষয়ে সচেতন করতে আগামী মাসের ৪ তারিখে দিল্লিতে গণসমাবেশ করতে চলেছেন তাঁরা।