চন্দা কোচর মামলায় এফআইআর হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বদলি সিবিআই অফিসার, কাঠগড়ায় বিজেপি


আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন কর্তার বিরুদ্ধে বুধবার রাতে এফআইআর হয়। এক দিন পরেই ওই মামলার সিবিআইয়ের তদন্তকারী অফিসারকে সরিয়ে দেওয়া হল। জানা গিয়েছে, ব্যাঙ্ক ও সিকিউরিটিজ দুর্নীতি দমনকারী সেলের অফিসার সুধাংশু ধর মিশ্রকে রাঁচির ইকনমিক অফেন্সেস শাখায় বদলি করা হয়েছে। কোচর দুর্নীতি কাণ্ডের তদন্তে যুক্ত ছিলেন সুধাংশু।

উল্লেখ্য, আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও চন্দা কোচর, তাঁর স্বামী দীপক কোচর এবং ভিডিওকনের কর্ণধার বেণুগোপাল ধুতের বিরুদ্ধে  কয়েক বছর ধরে প্রাথমিক তদন্ত চালিয়ে যাচ্ছিল সিবিআই। গত বুধবার তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। সিবিআইয়ের এই পদক্ষেপের সমালোচনা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি তাঁর ব্লগে কটাক্ষ করে বলেন, তদন্তে বাড়াবাড়ি করছে সিবিআই। জেটলির মন্তব্যের সমর্থন করে রিটুইট করেন ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীয়ূস গোয়েল এবং প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন। বিজেপি অন্দরের একাংশ মনে করছেন, জেটলির মন্তব্যে সারবত্তা রয়েছে। উপযুক্ত প্রমাণ ছাড়াই তাঁদের বিরুদ্ধে কীভাবে আইনি পদক্ষেপ করতে পারে সিবিআই।

চন্দা কোচরের বিরুদ্ধে  ২০১২ সালে ভিডিওকন সংস্থাকে ৩,২৫০ কোটি টাকার ঋণ বেআইনিভাবে পাইয়ে দেওয়া অভিযোগ ওঠে। এমনকি, মোটা অঙ্কের ঋণ মঞ্জুরের মাধ্যমে স্বামী দীপক কোচর ও তাঁর দুই আত্মীয়ের নিউ পাওয়ার সংস্থা লাভবান হয় বলে অভিযোগ। কিন্তু গত বছর এ খবর সংবাদমাধ্যমে প্রকাশ হওয়ার পরই তত্পর হয় সিবিআই।

সিবিআইয়ের পদক্ষেপে বিজেপি সমালোচনা করায় পাল্টা তোপ দাগে কংগ্রেস। জেটলির এমন মন্তব্যে রাজ্যসভার সাংসদ আনন্দ শর্মা বলেন, তদন্তের গতি ধীর করতেই হুঁশিয়ারি দিচ্ছেন জেটলি। বিজেপি সিবিআইয়ের প্রতি দ্বিচারিতা করছে বলে কটাক্ষ করেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। উল্লেখ্য, জমি কেলঙ্কারি অভিযোগে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপিন্দর সিং হুড়া-সহ ১৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই।