শারজায় পরিত্যক্ত জাহাজে আটক ৮ ভারতীয়, সাহায্যের আর্তি


আরব দেশের উপকূলে আটক আট ভারতীয়। টাকা-পয়সা নেই, আটক করা হয়েছে তাঁদের পাসপোর্টও। এই অবস্থায় অত্যন্ত দুর্দশার সঙ্গে দিন কাটছে এই নাবিকদের। সেখান থেকে তাঁদের উদ্ধার করার জন্য আবেদন জানিয়েছেন আটক ভারতীয়রা।

শারজায় এমভি আজরাকমোয়া নামের জাহাজে গত ৩৩ মাস ধরে কার্যত বন্দি অবস্থায় দিন কাটাচ্ছেন মোট ১০ জন নাবিক। তাঁদের মধ্যে আটজন ভারতীয়। বাকি দু-জনের মধ্যে একজন সুদান, অন্যজন তানজানিয়ার বাসিন্দা। এই আট ভারতীয় নাবিকের মধ্যে নস্কর সৌরভ নামে একজন বাঙালিও রয়েছেন। বাকি সাতজন হলেন অন্ধ‌্রপ্রদেশের রমেশ গাডেলা, ইয়াল্লা রাও চেক্কা, তামিলনাড়ুর ক্যাপ্টেন আয়াপ্পান স্বামীনাথন, ভারত হরিদাস, গুরুনাথন গনেশন, উত্তরপ্রদেশের অলোক পাল এবং অসমের রাজীব আলি।

২০১৬-র ১৫ এপ্রিল জাহাজটিকে আটক করে ইউএই-র উপকূলরক্ষী বাহিনী। নাবিকদের পাসপোর্টও বাজেয়াপ্ত করা হয়। মুম্বইয়ের রসিয়া শিপিং সার্ভিস নামে যে কোম্পানির সঙ্গে তাঁরা যুক্ত, তারা আর্থিক অনটনের দোহাই দিয়ে বেশ কয়েক মাস ধরে টাকা-পয়সা পাঠানো বন্ধ কর দিয়েছে। এমনকি ভারতীয় দূতাবাসও তাঁদের বিশেষ সাহায্য করছে না বলে অভিযোগ। বাড়িতে টাকা পাঠাতে না পারায় এদের পরিবারের অবস্থাও তথৈবচ। এই অবস্থায় ভারত সরকার অবিলম্বে পদক্ষেপ না করলে সমস্যা আরও বাড়বে বলে আশংকা আটক নাবিকদের।