‌আধার কার্ড দেখিয়েই নেপাল, ভুটানে সফর করা যাবে


দেশের বাইরেও এবার আধারের গুরুত্ব বাড়ল। দুই প্রতিবেশী রাষ্ট্রে আধার দেখিয়ে ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা। এর জন্য আবার বয়সসীমা বেঁধে দেওয়া আছে। বয়স ৬৫–র বেশি হলে এবং ০ থেকে ১৫ বছর বয়স যাঁদের তাঁরাই এই সুবিধা পাবেন। এর মাঝের বয়সের অর্থাৎ ১৬ থেকে ৬৫ পর্যন্ত হলে ভোটার আই কার্ড দেখাতে হবে। বাকিদের ক্ষেত্রে আধার থাকলেই হবে।

ভারতের দুই প্রতিবেশী রাষ্ট্র নেপাল এবং ভুটান ভ্রমণের জন্য কোনও পাসপোর্ট লাগে না ভারতীয়দের। কেবল মাত্র ভোটার আইকার্ড দরকার হয়। আর প্রবীণ নাগরিক অথবা ১৫ বছর বয়সীদের ক্ষেত্রে ভোটার আইকার্ড না থাকলেও প্যানকার্ড, ড্রাইভিং লাইসেন্স অথবা কেন্দ্র সরকারের স্বাস্থ্য পবিরেষা কার্ড থাকলেই হত।

এবার থেকে এই বিশেষ বয়সীমার ভারতীয়দের ক্ষেত্রে আধার কার্ডও বৈধ পরিচয় পত্র হিসেবে গ্রহণ করেছে নেপাল এবং ভুটান।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, ভারতীয় পর্যটকদের যাঁদের বয়স ৬৫–র বেশি এবং ১৫ বছর পর্যন্ত বয়সীমার মধ্যে তাঁদের নেপাল ভ্রমণের জন্য আধার কার্ডকে বৈধ পরিচয়পত্র হিসেবে ধরা হবে।

তবে ১৫ থেকে ১৮ বছর বয়সী ভারতীয়রা স্কুল প্রিন্সিপালের দেওয়া পরিচয় পত্র দেখিয়েও নেপালে সফর করতে পারেন বলে জানিয়েছেন নেপালের স্বরাষ্ট্র দপ্তরের আধিকারিকরা। যদি স্ত্রী সন্তান সহ কোনও ভারতীয় নেপাল ভ্রমণে যান সেক্ষেত্রে পরিবারের একজনের সচিত্র ভোটার কার্ড থাকলেই হবে।