সিআইএ-র ৩ শীর্ষ পদে মহিলারা


মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র ডিরেক্টর পদে গত বছর নিযুক্ত হয়েছিলেন জিনা হ্যাসপেল। এই সংস্থার শীর্ষ পদে প্রথম মহিলা হিসেবে দেখা গিয়েছে এই প্রবীণাকেই। এ বার সিআইএ-র বিশ্লেষণ সংক্রান্ত কাজে ডেপুটি ডিরেক্টর পদে জিনা বেছে নিলেন সিন্থিয়া ডিডি রাপকে। আর সিন্থিয়ার নিয়োগের সঙ্গে সঙ্গে সিআইএ-র মতো সংস্থার তিনটি শীর্ষ পদে এ বার চলে এলেন মহিলারা।

এর আগে সংস্থার গোপন অভিযান সংক্রান্ত বিভাগের ডিরেক্টর পদে জিনা নিয়ে এসেছিলেন এলিজ়াবেথ কিম্বারকে (৫৬)। জিনা, সিন্থিয়া আর এলিজ়াবেথের পাশাপাশি সিআইএ-তে আছেন আরও অনেক মহিলা অফিসার। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে মহিলা ডেপুটি ডিরেক্টর ডন মেয়ারিকসও আছেন আগে থেকেই। এক মার্কিন গোয়েন্দা অফিসারের দাবি, গুপ্তচর সংস্থায় এখন ৫০ শতাংশ মহিলা কাজ করছেন।  

সদ্যনিযুক্ত সিন্থিয়া ডিডি রাপ পশ্চিম এশিয়া সম্পর্কে বিশেষজ্ঞ। এর আগে সিআইএ-তে জনসংযোগ বিভাগের ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তাঁর স্বামী, বাবা এবং মা— প্রত্যেকেই কাজ করেছেন সিআইএ-র হয়ে। গত বছর মে মাসে হ্যাসপেল দায়িত্ব নেওয়ার পরেই সংস্থার কৌঁসুলি হিসেবে এর আগে নিয়োগ করেছেন সিমন্স এলউডকে। আর একটি বিভাগের শীর্ষেও তিনি এনেছেন সনিয়া হল্টকে।