প্রত্যন্ত এলাকায় কেবেল টিভি নেটওয়ার্কের মাধ্যমে ব্রডব্যান্ড পাঠাতে চায় কেন্দ্র


সারা দেশে হাই স্পিড ব্রডব্যান্ড কানেকশান পৌঁছে দেওয়া লক্ষ্য সরকারের। সেই পথে আরও এক ধাপ এগিয়ে এবার প্রত্যন্ত এলাগাই হাই স্পিড ব্রডব্যান্ড কানেকশান পৌঁছে দিতে নতুন প্রয়াসে সামিল হল তথ্য এবং সম্প্রচার রেগুলেটারি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। নতুন উপায়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে কেবেল টিভি নেটওয়ার্কের মাধ্যমে হাই স্পিড ব্রডব্যান্ড পৌঁছে যাবে।

তথ্য এবং সম্প্রচার মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সারা ভারতে ১৯ কোটি বাড়িতে টিভি রয়েছে। এর মধ্যে ১০ কোটি বাড়িতে কেবেল টিভি সাবস্ক্রিপশান রয়েছে।

গ্রাহক নতুন সেট টপ বক্স নিলে কেবেল টিভির সাথে ব্রডব্যান্ড কানেকশান ব্যবহার করতে পারবেন।

তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে কেবেল টিভির সাথে ব্রডব্যান্ড পাঠাতে সার্ভিস প্রোভাইডারগুলিদের সব ধরনের সাহায্য করা হবে।

এখন কেবেল অপারেটাররা সারা বছরে লাভের ৮ শতাংশ তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের সাথে ভাগ করে নেয়। তবে ব্রডব্যান্ড কানেকশান আসার পরে কেবেল অপারেটাররা শুধুমাত্র ব্রডব্যান্ড কানেকশানের লভ্যাংশ ভাগ করবে কী না জানায়নি মন্ত্রক।

এই বিষয়ে ডিসেম্বরে সার্ভিস প্রোভাইডারদের সাথে মিলিত হয়েছিল ট্রাই ও তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। সম্প্রতি একই উপায়ে ইন্টারনেট কানেকশান দেওয়া শুরু হয়েছিল দক্ষিণ কোরিয়ার। এই উদ্যোগের পরে সেই দেশে ৯৩ শতাংশ বাড়িতে ব্রডব্যান্ড কানেকশান পৌঁছেছে। এই উদাহরন ট্টেনে সার্ভিস প্রোভাইডারদের থে আলোচনা করেছিল তথ্য এবং সম্প্রচার মন্ত্রক।

সূত্র মাত্রফৎ জানা গিয়েছে সার্ভিস প্রোভাইডার ও তথ্য এবং সম্প্রচার মন্ত্রক এই বিষয়ে আশাবাদী। সরকার কেবেল অপারেটারদের জানিয়েছে কেবেল নেটওয়ার্কের মাধ্যমে ব্রডব্যান্ড কানেকশান পৌঁছাতে বিশেষ প্রযুক্তির সাহায্য নেওয়া হবে। সরকার ও সার্ভিস প্রোভাইডারগুলি একসাথে হাত মিলিয়ে যত শিঘ্র সম্ভব ভারতে এই প্রযুক্তি নিয়ে আসার চেষ্টা করছে। তবে বাড়িতে কেবেল নেটওয়ার্কের মাধ্যমে ব্রডব্যান্ড কানেকশান পৌঁছাতে এখনও অনেকটা সময় লেগে যাবে।