আরও একবার ‘মারণ’ কামড় দেবে শীত


কলকাতা: মকর সংক্রান্তির পরেই আরও এক দফা প্রবল ঠান্ডা পারে কলকাতা সহ–গোটা রাজ্যেই। শীতের শেষ কামড়ে কাঁপিয়ে দিতে পারে উত্তুরে হাওয়া। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। তবে পুরোটাই নির্ভর করছে পশ্চিমী ঝঞ্ঝার নতুন কোনও ঝঞ্ঝাট হঠাৎ হাজির না হলে।
 
আলিপুর আবহাওয়া সফতর জানাচ্ছে, কিছুদিন ধরেই একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলেছে উত্তর ভারতে। তার প্রভাবে হিমালয়ে প্রবল তুষারপাত চলছে। এই ঝঞ্ঝার জেরেই ব্যাহত হয়েছে উত্তুরে হাওয়া। যার ফলে পারদ বেড়েছে রাজ্যে। বুধবার পর্যন্ত আবহাওয়া এ রকমই থাকবে। অর্থাৎ পিঠে পুলির শেষ পর্বেও কিছুটা বাড়তে পারে পারদ। সব মিলিয়ে গত দু'বছরের মতো এবার আর প্রবল ঠান্ডায় মকর সংক্রান্তি হচ্ছে না তা স্পষ্ট বোঝা গিয়েছে।

অন্যদিকে বুধবার রাত থেকে থেকেই পারদ কমবে রাজ্যে। বুধবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১০–১১ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে। শৈত্যপ্রবাহের কবলে পড়তে পারে বাঁকুড়া, বীরভূম, বর্ধমান, পুরুলিয়ার মতো জেলাগুলি।

এমন পারদ নেমেছিল ২০১৮-র ডিসেম্বরে। ২৫ ডিসেম্বর কলকাতায় জাঁকিয়ে শীত পড়েছিল। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম৷ সর্বোচ্চ তাপমাত্রা ২৫.২ডিগ্রি সেলসিয়াস, যা আবার স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম৷ এরপর ক্রমে নামতে থাকে শহরের পারদ। ২৬ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা আরও কমে ১২.০ ডিগ্রি সেলসিয়াসে , যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম।

২৭ ডিসেম্বর পারদ নেমেছে ১১.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। সর্বোচ্চ তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। বিকালে সর্বোচ্চ ২৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। এবং ২৮ ডিসেম্বর সকালের পারদ মাত্রা ১১.২ ডিগ্রি সেলসিয়াস। এবং ২৯ ডিসেম্বর ১০.৬ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম ছিল। সর্বোচ্চ ২৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম।