ডবল সেঞ্চুরির পথে পূজারা, রানের পাহাড় গড়ার দিকে ভারত

চেতেশ্বর পূজারার ব্যাটে ভর করে বড় স্কোরের দিকে ভারত।

সিডনিতে সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে দ্বি শতরানের পথে চেতেশ্বর পূজারা।  দ্বিতীয় দিনের শুরুতে বড়সড় রান গড়ার দিকে এগোচ্ছে ভারত। ১১৭ ওভার খেলে  মধ্যাহ্নভোজের বিরতির পর ভারতের রান ৫ উইকেট হারিয়ে ৪০০।

৩৪৩ বল খেলে ১৮৪ রানে অপরাজিত রয়েছেন পূজারা। ৬৩ বলে ৩৫ রান রানে ক্রিজে রয়েছেন ঋষভ পন্থ। ছয় নম্বরে নেমে প্রথম দিনের শেষে হনুমা বিহারি অবশ্য ভরসা যোগান ভারতীয় দলকে। তবে নাথান লায়নের বলে ৪২ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। হনুমার পরে ব্যাট করতে নামেন ঋষভ।

প্রথম দিনে শতরান মাঠে ফেলে এলেন ওপেনার মায়াঙ্ক আগরয়াল। শেষ টেস্টে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না ওপেনার কেএল রাহুল।

টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। প্রথম দিনে মায়াঙ্ক আগরয়ালের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন দীর্ঘদিনের বন্ধু রাহুল। কিন্তু ব্যক্তিগত ৯ রানে হ্যাজেলউডের বলে শন মার্শের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রাহুল।
আরও পড়ুন: বডিলাইনের ঝাপ্টা সামলে ইতিহাস সৃষ্টির মঞ্চ গড়া শুরু

মায়াঙ্ক আউট হলে প্রথমে অধিনায়ক বিরাট কোহলি এবং পরে সহ-অধিনায়ক অজিঙ্কে রাহানের সঙ্গে জুটি গড়ে ভারতের হাল ধরার চেষ্টা করেন পূজারা। কিন্তু কোহালি ২৩ এবং রাহানে মাত্র ১৮ রান করে আউট হন। বড় রান করতে ব্যর্থ কোহালি এবং রাহানে।

অস্ট্রেলিয়ার মাটিতে একটি সিরিজে তিনটি শতরান করে সচিন তেন্ডুলকর, বিরাট কোহালিকে স্পর্শ করেন পূজারা। এদিন টেস্ট কেরিয়ারের ১৮তম শতরানটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে করলেন পূজারা। এখনও পর্যন্ত সিডনিতে কোনও ভারতীয়ের করা সর্বোচ্চ ২৪১ রানের রেকর্ড রয়েছে লিটল মাস্টারের দখলে। পূজারা সচিন তেণ্ডুলকরের সেই রেকর্ড ভাঙতে পারেন কি না, ক্রিকেট অনুরাগীরা সেই দিকেই তাকিয়ে।