‌কর্মীদের বেতন দিতে ১০০০ কোটি টাকা ঋণ নিল হ্যাল


দেউলিয়া অবস্থা হিন্দুস্তান এরোনেটিকস লিমিটেড বা হ্যালের। কর্মীদের বেতন দিতে হিমশিম খেতে হচ্ছে তাঁদের। এই হ্যালকেই রাফালে বিমানের বরাত না দিয়ে রিলায়েন্সকে বরাত দিয়েছেন মোদি। অর্থাৎ সরকারি সংস্থার দূরাবস্থা জেনেও তার পুনরুজ্জীবনে কোনও উদ্যোগ না নিয়ে রিলায়েন্সের মত বেসরকারি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে।

হ্যালের সিএমডি আর মাধবন জানিয়েছেন, যে টাকা কোষাগারে রয়েছে তাতে কর্মীদের বেতন দেওয়া সম্ভব নয়। ২৯০০০ কর্মীর বেতন দিতে ১০০০ কোটি টাকা দেনা করতে হয়েছে সংস্থাকে। ৩১ মার্চ থেকে সংস্থা ৬০০০ কোটি টাকা লোকসানে চলবে। প্রতিদিন কাজ চালানোর জন্যও দেনা করতে হচ্ছে।

সংস্থার তরফে জানানো হয়েছে হ্যালের এই অর্থ সংকটের মূল কারণ বায়ু সেনা। কারণ সেপ্টেম্বর ২০১৭ থেকে এখনও পর্যন্ত কোনও টাকা মেটায়নি বায়ুসেনা। অক্টোবরে সেই বকেয়া ১০,০০০ কোটিতে পৌঁছে গিয়েছে। মার্চের মধ্যে বকেয়া না মেটালে সেটি ২০,০০০ কোটিতে পৌঁছে যাবে। ২০১৭–১৮ আর্থিক বর্ষে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ১৩,৭০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। ২০১৮–১৯ অর্থবর্ষে ৩৩,৭১৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। যারমধ্যে ২০১৮–১৮ অর্থবর্ষের বকেয়াও ছিল।

হ্যালের পক্ষ থেকে জানানো হয়েছে ২০১৭ সালের পর থেকে মাত্র ২০০০ কোটি টাকা মিটিয়েছে বায়ু সেনা। এখনও ১৪,৫০০ কোটি টাকা বকেয়া রয়েছে। এই পরিস্থিতিতে কর্মীদের বেতন দিতেই হিমসিম খেতে হচ্ছে এই সংস্থাকে।