১০ শতাংশ সংরক্ষণ বিলে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে রুজু জনস্বার্থ মামলা

সংরক্ষণ বিলের বিরুদ্ধে জনস্বার্থ মামলা রুজু সুপ্রিম কোর্টে


রাষ্ট্রপতির সইয়ের আগেই সংসদে পাশ হওয়া উচ্চবর্ণের জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিলকে চ্যালেঞ্জ করে মামলা রুজু হল সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার ওই জনস্বার্থ মামলাটি করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।ওই বিলটি শীর্ষ আদালতের একটি রায়ের পরিপন্থী বলেও দাবি জানিয়েছে তারা।

মঙ্গলবার লোকসভা এবং পরে বুধবার রাজ্যসভাতে সংরক্ষণ সংক্রান্তওই বিল পাশ হয়েছে। আর পরের দিনই তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল 'ইয়ুথ ফর কোয়ালিটি' নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ওই সংগঠনের আইনজীবীদের যুক্তি, সুপ্রিম কোর্টই একটি মামলায় রায় দিয়েছিল, সংরক্ষণের জন্য শুধুমাত্র আর্থিক অবস্থা একমাত্র মাপকাঠি হতে পারে না। ভারতীয় সংবিধানেও সে কথা উল্লেখ করা হয়েছে।

আবার শীর্ষ আদালত অন্য একটি মামলায় রায় দেয়, সব শ্রেণি মিলিয়ে মোট সংরক্ষণ ৫০ শতাংশের বেশি হবে না। নয়া সংরক্ষণ বিল এই দুই রায়েরই বিরোধী। এই রায়ের ফলে সংরক্ষণ সংক্রান্ত সাংবিধানিক কাঠামোই ভেঙে পড়বে বলেও দাবি করেছেন মামলাকারীরা।

সাধারণ শ্রেণির আর্থিক ভাবে পিছিয়ে পড়া অংশের জন্য চাকরি ও শিক্ষা ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণের বিল লোকসভায় পাশ হয় মঙ্গলবার। তার পর বুধবার ধ্বনি ভোটে পাশ হয়ে যায় রাজ্যসভাতেও। চার বছর অপেক্ষা করে ভোটের আগে কেন এই বিল আনা হল, তা নিয়ে প্রশ্ন তুলে উভয় কক্ষেই হই হট্টগোল করেন বিরোধী সাংসদরা। কিন্তু শেষ পর্যন্ত বিলে সমর্থন জানায় অধিকাংশ বিরোধী দল। এবার রাষ্ট্রপতি সই করলেই সেই বিল আইনে পরিণত হবে।